“বর্তমান সরকারের মেয়াদেই ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন প্রণয়ন হচ্ছে ।” ঃভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, মে ২৮, ২০২৩

স্টাফ রিপোর্টার : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, “বর্তমান সরকারের মেয়াদেই ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন প্রণয়নের চেষ্টা হচ্ছে।” শনিবার (২৭ মে) চট্টগ্রামের জিমনেশিয়াম হলে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, “এই আইনের খসড়া পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে, শিগগিরই সংসদে প্রেরণ করা হবে। এই আইন প্রণীত হলে মানুষ অনেক কষ্ট থেকে বাঁচবে এবং ভূমি খাতে পরিচ্ছন্নতা আসবে।”

সাইফুজ্জামান চৌধুরী বলেন, “ভূমি মন্ত্রণালয় সরকারের একটি কর্ম সম্পাদনকারী দক্ষ মন্ত্রণালয়। জনগণকে সেবা প্রদানে প্রধানমন্ত্রীর ঘোষিত ডিজিটাল বাংলাদেশের শতভাগ সফল ব্যবহারকারী এই মন্ত্রণালয়। আমাদের মৌলিক সেবাগুলোর প্রায় সবগুলো টেকসই করে ডিজিটালাইজড করা হয়েছে।”

তিনি বলেন, “গত ১৪ এপ্রিল থেকে কার্যকর, শতভাগ ক্যাশলেস ভূমি উন্নয়ন কর সিস্টেমের মাধ্যমে, ৪৩ দিনে রাজস্ব আদায় হয়েছে ৩৫০ কোটি টাকা; যা বছরে দুই হাজার কোটি টাকা হবে বলে আমরা আশা করছি।” চলমান ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত প্রকৃত জমির মালিকদের দুর্দশা নিয়ে ক্রমবর্ধমান অভিযোগের পরিপ্রেক্ষিতে, বিষয়টি দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন ভূমিমন্ত্রী।