রূপগঞ্জে বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবীতে ব্যবসায়ী সমিতির ধর্মঘট ও বিক্ষোভ

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
মোঃআবু কাওছার মিঠু
রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধি :
২৮তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২১শে হইতে ২৩শে ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিন সময় বাড়ানোর দাবিতে মেলার মূল ফটকের সামনে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছা মেলায় অংশ গ্রহনকারী ব্যবসায়ী সমিতি ও গেইট ইজারা কর্তৃপক্ষ।
   আজ শনিবার দুপুরে আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রধান ফটকের সামনে, বাণিজ্য মেলা অংশগ্রহণকারী ব্যবসায়ী সমিতির উদ্যোগে এ  ধর্মঘট ও বিক্ষোভ করছেন।
এসময় ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন,  এবারের মেলা নানা প্রতিকূলতার মধ্য দিয়ে শুরু হওয়ায় লোকসানের সম্মুখীন হতে হচ্ছে।
   ১লা জানুয়ারি ২০২৪ এর পরিবর্তে ২১ জানুয়ারি মেলা উদ্বোধন করা হয়।
     মেলা শুরুর প্রথম শুক্রবার ২৬শে জানুয়ারি শুক্রবার সামরিক বাহিনীর ম্যারাথন থাকার কারণে ৩০০ ফুট রাস্তা বন্ধ রেখে অনুষ্ঠান করায় শুক্রবারের লোকসমাগম মেলাতে হয়নি।
    প্রতি বছর বাণিজ্য মেলা শেষে একুশে বইমেলা শুরু হয় কিন্তু এ বছর বই মেলা না পিছিয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়েছে যার কারণে লোকসমাগম একেবারেই মেলাতে কম হচ্ছে।
দুই দফায় অনুষ্ঠিতব্য বিশ্ব ইজতেমার কারণে মেলায় জনগন/পর্যটক আসতে সড়ক গুলোতে  যানজটে রাস্তাঘাট বন্ধ হয়ে থাকে তাতে মেলাতে আগত ক্রেতা দর্শনার্থীরা বিভিন্ন সমস্যা এবং ভোগান্তির মুখে পড়েছে। এতে মেলার ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হয়েছে।
     উদ্বোধনের দিন থেকে অতিমাত্রায় শৈত্য প্রবাহের কারণে মেলার নির্মাণ কাজ সমাপ্ত করতে বিলম্ব হয়।
১৫ই ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কারণে লোকসমাগম চাহিদার চেয়ে কম হচ্ছে।
   তাছাড়া, অব্যবস্থাপনার কারণে মেলার বাহিরে আরেকটি মেলা দৃশ্যমান হচ্ছে, যার কারণে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আকর্ষণ কমছে।
এজন্য তারা অনেকটা লোকসানের মুখে পড়েছে।
  সেজন্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ীগণ গেইট ইজারা কর্তৃপক্ষ দুই দফায় প্রধানমন্ত্রী, বাণিজ্য প্রতিমন্ত্রী, বাণিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিব,            ইপিবির ভিসি ও সচিব মহোদয়গণের কাছে    লিখিতভাবে আবেদন নিবেদন করেছেন। বিষয়টি বিবেচনা করে তাদের দাবী পূরনের জন্য কর্তৃপক্ষে দৃষ্টি কামনা করেন বক্তারা।
তাং-১৭-০২-২০২৪