খাদ্য নিরাপত্তা এবং সড়ক নিরাপত্তা উন্নত করতে বাংলাদেশকে মোট ৮৫ কোটি ৮০ লাখ ডলার (ইউএস) অর্থায়ন করবে বিশ্বব্যাংক।

প্রকাশিত: ৮:০৪ পূর্বাহ্ণ, জুন ৮, ২০২৩

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশে জলবায়ু সহনশীল কৃষি প্রবৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা এবং সড়ক নিরাপত্তা উন্নত করতে বাংলাদেশকে মোট ৮৫ কোটি ৮০ লাখ ডলার (ইউএস) অর্থায়ন করবে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে বাংলাদেশ ও বিশ্বব্যাংক দুটি পৃথক অর্থায়ন চুক্তিতে সই করেছে।

বুধবার (৭ জুন) এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি সইয়ের পর এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুষ্টি, উদ্যোক্তা ও সহনশীলতার জন্য কৃষি ও গ্রামীণ রূপান্তরের জন্য (পিএআরটিএনইআর) ৫০ কোটি ডলারের প্রথম কর্মসূচিটি বাংলাদেশের কৃষি-খাদ্য ব্যবস্থায় শস্য বৈচিত্র্য, খাদ্য নিরাপত্তা ও জলবায়ু সহনশীলতা প্রসারের মাধ্যমে কৃষি খাতকে বৈচিত্রময় করতে সহায়তা করবে।

কর্মসূচিটি অভ্যন্তরীণ ব্যবহারে অধিকতর দক্ষতা, কৃষির ভালো উৎপাদন, চাপ-সহনশীল ও পুষ্টি-ঘন জাতগুলোর প্রসারের মাধ্যমে টেকসই ও পুষ্টিকর খাদ্য উৎপাদনে সহায়তা করবে।

দ্বিতীয়টি ৩৫ কোটি ৮০ লাখ ডলার ব্যয়ে সড়ক নিরাপত্তা প্রকল্প। এটি বিশ্বব্যাংকের সহায়তায় দক্ষিণ এশিয়ার প্রথম ডেডিকেটেড সড়ক নিরাপত্তা প্রকল্প। যা বাংলাদেশকে সড়ক নিরাপত্তা উন্নত করতে এবং নির্বাচিত উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কে দুর্ঘটনায় মৃত্যু ও আহত হ্রাসে সহায়তা করবে৷

এই প্রকল্পের আওতায় দুটি জাতীয় মহাসড়ক-এন-৪ (গাজীপুর-এলেঙ্গা) এবং এন-৬ (নাটোর থেকে নবাবগঞ্জ)-এ প্রকল্পটি উন্নত প্রকৌশল নকশা, প্রতীক ও চিহ্নিতকরণ, পথচারীদের সুবিধা, গতিপ্রয়োগ এবং জরুরি তত্ত্বাবধানসহ ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থা করা হবে।

এটি ট্র্যাফিক পুলিশ ও হাইওয়ে টহলের সক্ষমতা আধুনিকীকরণে সহায়তা এবং দ্রুতগতির গাড়ি পরিচালনা ও ঝুঁকিপূর্ণ রাস্তা ব্যবহারকারীদের আচরণ প্রতিরোধ করবে।

এ ছাড়া, এর আওতায় দুর্ঘটনা পরবর্তী ব্যবস্থার উন্নতির জন্য বিনা খরচের নম্বরের মাধ্যমে একটি অ্যাম্বুলেন্স পরিষেবা স্থাপন এবং দুটি জাতীয় মহাসড়কের সংশ্লিষ্ট নির্বাচিত জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আপগ্রেডে করার মাধ্যমে জরুরি চিকিৎসা পরিষেবা দেওয়া হবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেছেন, “স্বাধীনতার পর থেকে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি করেছে। চ্যালেঞ্জের নতুন সীমানা, যেমন ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের প্রভাব এখন জরুরি পদক্ষেপের আহ্বান জানায়। বিশ্বব্যাংক টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধির প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে বাংলাদেশকে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ”।