এই বছরের(২০২৩ইং) মে মাসে দেশে ৪৯১টি সড়ক দুর্ঘটনায় ৪০৮ জন নিহতঃ রোড সেফটি ফাউন্ডেশন।

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, জুন ১০, ২০২৩

স্টাফ রিপোর্টার : চলতি বছরের মে মাসে বাংলাদেশে ৪৯১টি সড়ক দুর্ঘটনায় ৪০৮ জন নিহত হয়েছেন। আর, আহত হয়েছেন ৬৩১ জন। নিহত ব্যাক্তিদের মধ্যে ৬৭ জন নারী এবং ৭৮ জন শিশু। শুক্রবার (৯ জুন) এক বিজ্ঞপ্তিতে রোড সেফটি ফাউন্ডেশন এ তথ্য জানানো হয়েছে।

নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক মিডিয়ার তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

প্রতিবেদনে বলা হয়, এই সময়ে, ১৫৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৪১ জন নিহত হয়েছেন, যা মোট নিহত-সংখ্যার ৩৪ দশমিক ৫৫ শতাংশ। দুর্ঘটনায় ১০৪ জন পথচারী নিহত হয়েছেন; যা মোট নিহত-সংখ্যার ২৫ দশমিক ৪৯ শতাংশ। এছাড়া যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭২ জন; যা মোট নিহত-সংখ্যার ১৭ দশমিক ৬৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনা, মোট দুর্ঘটনার ৩১ দশমিক ৭৭ শতাংশ।

একই সময়ে ৬টি নৌ-দুর্ঘটনায় চার জন নিহত ও দুই জন নিখোঁজ রয়েছেন। আর, ২৫টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জন নিহত এবং ছয় জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে; ১৬৫টি (৩৩ দশমিক ৬০ শতাংশ) জাতীয় মহাসড়কে, ২০১টি (৪০ দশমিক ৯৩ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৭৩টি (১৪ দশমিক ৮৬ শতাংশ) গ্রামীণ সড়কে, ৪৮টি (৯ দশমিক ৭৭ শর্তাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে চারটি (শূন্য দশমিক ৮১ শতাংশ) দুর্ঘটনা সংঘটিত হয়েছে।