নারায়ণগঞ্জে মহাসড়কে সরকারী পেমেন্ট গেটওয়ে একপাস ইটিসি পাইলটিং সিস্টেম চালু

প্রকাশিত: ৯:৫৪ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২৩
মোঃআবু কাওছার মিঠু
নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ
নারায়ণগঞ্জের মহাসড়কে টোল প্রদান আরও সহজ ও গতিশীল করতে সরকারী পেমেন্ট গেটওয়ে একপাস ইটিসি পাইলটিং সেবা কার্যক্রম চালু হয়েছে।
সোমবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সোনারগাঁ উপজেলার মেঘনা টোলপ্লাজায় আধুনিক প্রযুক্তিতে এই টোল আদায় পদ্ধতির উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরী।
এসময় উপস্থিত অতিরিক্ত সচিব শামীম আকতার, সওজের প্রাধন প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রেজাউল করিম ও নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহান ফেরদৌস সহ সড়ক বিভাগ ও বিআরটিএ’র উর্ধতন কর্মকর্তারা।
অনুষ্ঠানে প্রজেক্টরের মাধ্যমে ভিডিওচিত্র পদর্শন করে একপাস এ্যাপস ব্যবহার ও স্বল্প সময়ে টোল প্রদান পদ্ধতি সম্পর্কে অবহিত করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরী বলেন, ২০১৯ সালে শুধুমাত্র রকেট ব্যবহারের মাধ্যমে স্বল্প পরিসরে ইটিসি এ্যাপ ব্যবহার চালু হয়। তবে এখন থেকে রকেট ছাড়াও বিকাশ এবং যে কোন ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে পবিহনচালকরা তাদের টোল প্রদান করতে পারবেন। এই এ্যাপ ব্যবহারের মাধ্যমে সময় ও খরচ সাশ্রয়ের পাশাপাশি যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। স্বল্প সময়ে টোল প্রদানের ফলে টোলপ্লাজা ও মহাসড়ক থাকবে যানজটমুক্ত।
এছাড়া এ্যাপসটির মাধ্যমে প্রতিটি যানবাহনের চালক নিজের মোবাইল ফোনে এক পাশ একাউন্টের ব্যালেন্স জানতে পারবেন। তাই পরিবহন মালিক ও চালকদের এই এ্যাপ ব্যবহারে উৎসাহিত করতে উদ্বোধনী দিন থেকে টোলের শতকরা ১০ শতাংশ ছাড়ও দেয়া হয়েছে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সচিব আরও জানান, চলতি বছরের নভেম্বর থেকে সব যানবাহন ইটিসি টোল পদ্ধতির আওতায় আনা হবে। এই পদ্ধতিতে টোল প্রদান না করে কোন যানবাহন টোল প্লাজা অতিক্রম করতে পারবে না।
তারিখ: ১০.০৭.২০২৩ ইং