শোকের মাস আগস্টকে ঘিরে কেন্দ্রীয়ভাবে নানা কর্মসূচি ঘোষণা আওয়ামীলীগের।।

প্রকাশিত: ৯:৫৬ পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০২৩

বিশেষ প্রতিনিধি : আগামী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। এ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। শোকের মাস আগস্টকে ঘিরে প্রতিবারের ন্যায় এবারও কেন্দ্রীয়ভাবে নানা কর্মসূচি ঘোষণা করেছে দলটি।      গতকাল সোমবার (৩১ জুলাই) দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি জানানো হয়। মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সকল সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানানো হয়েছে।     

একই সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সব জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতাদের জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সংগতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ জানানো যাচ্ছে। জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের মাসব্যাপী কর্মসূচি নিম্নরূপ: শোকের মাসের শুরু উপলক্ষে গতকাল সোমবার রাত ১২টা ১ মিনিটে ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। শোকের মাসের প্রথম প্রহরে সারা দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোক প্রজ্বালন করে ছাত্রলীগ। একই সময়ে মোমবাতি প্রজ্বালন ও খাদ্য বিতরণ করে আওয়ামী মৎস্যজীবী লীগ।

আজ মঙ্গলবার (১ আগস্ট) সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষক লীগের আয়োজনে রক্ত ও প্লাজমা দান কর্মসূচি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।    কৃষক লীগ সূত্র জানায়, কৃষক লীগের ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, ঢাকা জেলা উত্তর-দক্ষিণ ও জাতীয় কমিটির ১৫১ জন নেতা রক্তদান করবেন। বেলা ১১টায় যুব মহিলা লীগ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবে। এরই ধারাবাহিকতায় মাসব্যাপী চলবে কর্মসূচি। ৩১ আগস্ট ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনাসভার আয়োজন করবে কৃষক লীগ। জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা করবে ছাত্রলীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এছাড়া আওয়ামী যুবলীগ ‘শোক থেকে শক্তি; শক্তি থেকে জাগরণ’ শীর্ষক আলোচনাসভার মাধ্যমে মাসব্যাপী কর্মসূচি শেষ হবে।