আজ ১৪ ই আগষ্ট বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী মহোদয়ের ৭৫ তম জন্ম দিবস।

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৩

মোঃআবু কাওছার মিঠু

স্টাফ রিপোর্টারঃ

আজ ১৪ ই আগষ্ট, নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের মাননীয় সাংসদ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) এমপি মহোদয়ের ৭৫ তম জন্ম দিবস।

১৯৪৮ সালের এই দিনে গোলাম দস্তগীর গাজী ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ওনার পিতার নাম গোলাম কিবরিয়া গাজী ও মাতার নাম শামসুন্নেছা বেগম। তিনি ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক পাশ করেন এবং বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ১৯৬৯ সালের গণ অভ্যুত্থানে অংশগ্রহণ করেন। ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধে তিনি ২ নং সেক্টরে বীরত্বের সহিত যুদ্ধ করেন এবং ক্র‍্যাক প্লাটুনের সদস্য হয়ে ঢাকায় কয়েকটি সফল অপারেশনে অংশগ্রহণ করেন। যার মধ্যে গ্যানিজ ও দাউদ পেট্রোল পাম্প অপারেশন উল্লেখযোগ্য।

স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বলে বাংলাদেশ সরকার তাকে “#বীরপ্রতীক” উপাধিতে ভূষিত করেন। পরবর্তীতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখায় তাকে “#অতিশ_দীপঙ্কর” মেডেল পরিয়ে সম্মানিত করা হয়।

১৯৭৭ ইং সালে ঢাকার প্রথম সিটি কর্পোরেশন নির্বাচনে তিনি কাকরাইল, সিদ্ধেশ্বরী, মালিবাগ, ইস্কাটন ও মগবাজার এলাকার কমিশনার নির্বাচিত হোন।

১৯৭৪ সালে তিনি প্রথম প্লাস্টিক ও রাবার প্যাকেটজাত প্রতিষ্ঠান নির্মানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন এবং দেশ বিদেশে ব্যাপক বিত্ত, যশ ও খ্যাতি লাভ করেন। তিনি একজন বিশিষ্ট সমাজসেবক, শিক্ষা ও ক্রীড়ানুরাগী। কর্মজীবনের বিভিন্ন সময়ে তিনি এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডিরেক্টরে দায়িত্ব পালন করেন।

তিনি বরাবরই আওয়ামীলীগের দলীয় রাজনীতিতে সক্রিয় ছিলেন এবং ওয়ান/ইলেভেনের সময় সাংগঠনিক ও অর্থনৈতিক ভাবে দলের পাশে থেকে তিনি বিশেষ নিবেদিতের ও আনুগত্যের পরিচয় দেন। পরবর্তিতে ২০০৮ ইং সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসন থেকে দলীয় নমিনেশন পান এবং বিপুল ভোটে এমপি নির্বাচিত হয়ে জনগনের সেবায় আত্মনিয়োগ করেন। তারপর তিনি ২০১৪ ইং সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় এমপি নির্বাচিত হোন। অতঃপর তিনি ২০১৮ ইং সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয় বারের মত এমপি নির্বাচিত হয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়ে অদ্যাবধি রূপগঞ্জের ও সারা দেশের মানুষের সেবা করে যাচ্ছেন।

সমাজসেবামূলক কার্যক্রমে ভূমিকা রাখার জন্য তাকে ২০১৮ ইং সালে #আন্তর্জাতিক_মাদার_তেরেসা পদকে ভূষিত করা হয়। এবং ২০২০ ইং সালে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে তিনি #স্বাধীনতা_পুরস্কার লাভ করেন।

ব্যক্তিজীবন, কর্মজীবন ও রাজনৈতিক জীবনে পুরোপুরি সফল এই মহান ব্যক্তিত্ব এখনও রূপগঞ্জের শোষিত, লাঞ্ছিত, বঞ্চিত মানুষের অধিকার আদায়ের লক্ষে দিন রাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এই মহৎ মানুষটির অদম্য ইচ্ছা তিনি যেন মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত রুপগঞ্জের জনগনের পাশে থেকে তাদের সেবা করে যেতে পারেন। মহান আল্লাহ্ ওনার এই মহৎ ইচ্ছাকে পূর্ণতা দান করুক। (আমীন)

আজ এই বৃহৎ হৃদয় মানুষটির জন্মদিন, যিনি বঙ্গবন্ধুর স্ব-পরিবারে নিহত হওয়ার শোকে ১৯৭৫ সালের পরে জীবনে আর কোনদিন জন্মদিনে কোনরূপ আনুষ্ঠানিকতা করেননি। আমরা রূপগঞ্জবাসী এই মহান ব্যক্তিত্বের সর্বাঙ্গীণ সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

রূপগঞ্জের মহাবীর, গাজী গোলাম দস্তগীর স্যারের জন্মদিনে জানাই নিরন্তর শুভেচ্ছা, অনিঃশেষ দোয়া ও শুভকামনা। 💐💐💐