সরকারি প্রজ্ঞাপন বাতিল চেয়ে দৈনিক ৫০০ টাকা মজুরির দাবিতে সিলেটে চা বাগান শ্রমিকদের বিক্ষোভ।

প্রকাশিত: ৮:০৪ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০২৩

স্টাফ রিপোর্টার : প্রকাশিত সরকারি প্রজ্ঞাপন বাতিল করে, দৈনিক মজুরি ৫০০ টাকা নির্ধারণের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে  সিলেটের চা-বাগান শ্রমিকরা। মঙ্গলবার (২২ আগস্ট) সিলেটের আমতলায় এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

গত ১০ আগস্ট বাংলাদেশ সরকারের প্রকাশিত একটি প্রজ্ঞাপনের প্রতিবাদে তারা এই বিক্ষোভ করেন।প্রজ্ঞাপন অনুযায়ী, চা বাগানের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। চা শ্রমিকদের ১০-দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটির সমন্বয়ক এসএম শুভ বলেন, “সরকারি প্রজ্ঞাপনে চা-শ্রমিকের স্বার্থ জলাঞ্জলি দিয়ে বাগান মালিকের স্বার্থ রক্ষা করা হয়েছে।” বিদ্যমান প্রজ্ঞাপন বাতিল করে দৈনিক মজুরি ৫০০ টাকা নির্ধারণ করে নতুন প্রজ্ঞাপন জারির দাবি জানান তিনি।

কমিটি জানিয়েছে, এই দাবিগুলোর বিষয়ে সুরাহা না হলে, চা-শ্রমিকরা আন্দোলন কর্মসূচি দিতে বাধ্য হবে। কমিটির আহ্বায়ক সবুজ তাঁতী বলেন, “চা-শ্রমিকদের স্বার্থের পরিবর্তে সরকার মালিকের স্বার্থ রক্ষা করছেন। চা-শ্রমিকদের বাঁচতে হলে সংগ্রাম করেই বাঁচতে হবে। আন্দোলন-সংগ্রামের মাধ্যমেই চা-শ্রমিকদের অধিকার আদায় করে নিতে হবে।”

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল সিলেট সদর উপজেলার প্রধান কার্যালয়ে যায়। সেখানে শ্রমিক কমিটির পক্ষ থেকে সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে শ্রমমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করা হয়।