সর্বনিম্ন দরদাতাকে কাজ না দেয়ার অভিযোগ

প্রকাশিত: ১০:১৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২২

এম এফ ইসলাম মিলন, ঢাকা।

সর্বনিম্ন দরদাতাকে পাশ কাটিয়ে অন্য প্রতিষ্ঠানকে বেশি দরে কাজ দেয়ার অভিযোগ উঠেছে মৎস ও প্রাণসিম্পদ মন্ত্রণালয়ের চট্রগ্রাম হাটহাজারীস্থ দুগ্ধ ও গবাদজিাত উন্নয়ন খামারের বিরুদ্ধে।

এই প্রকল্পের আওতায় গো খাদ্য সরবরাহ কাজের জন্য সর্বনিম্ন দরদাতা “মেসার্স শিখা ট্রেডার্স”থেকে ২৯ লাখ ৪৪ হাজার ৫৪৮ টাকা বেশি দরে ‘মাহিয়ান বিল্ডার্স’ নামের একটি প্রতিষ্ঠানকে কাজটি দেয়া হয়েছে।

মেসার্স শিখা ট্রেডার্স স্বত্বাধিকারী বিমল চন্দ্র মন্ডল জানান, আমার কোম্পানি মেসার্স শিখা ট্রেডার্স, গড়ান চটবাড়ি, মিরপুর, ঢাকার পক্ষ থেকে গো খাদ্য সরবরাহ কাজের জন্য ইজিপিতে টেন্ডার দাখিল করেছিলাম। ইজিপি টেন্ডারটি গত ২০ জুন ২০২২ ইং তারিখে আহবান করা হয়েছিলো, দরপত্রের শেষ তারিখ ছিলো ৬ আগষ্ট ২০২২ ইং।

টেন্ডার ওপেনিংএ আমার দরপত্রই সর্বনিম্ন হয়। আমার প্রথম টেন্ডার আইডি নং ৭২২০২৪ তে দর দেয়া হয়েছিলো মোট ১,১৯,০৬,৭৯৩ টাকা আর দ্বিতীয় টেন্ডার আইডি নং ৭২২০২৪ তে দর দেয়া হয়েছিলো মোট ৬৪,০২,২৬৮ টাকা।

অপরদিকে মাহিয়ান বিল্ডার্স কর্তৃক উদৃত্ত দর দ্বিতীয় এবং তৃতীয় সর্ব্বোচ দরদাতা হিসেবে বিবেচিত হয়েছিল। মাহিয়ান বিল্ডার্স এর দরপত্রে দেয়া হয়েছিলো প্রথম আইডিতে মোট ১,৪১,২৯,৯১০ টাকা এবং দ্বিতীয় আইডিতে ৭২,৫৪,৩৯৬ টাকা।

কিন্তু মুল্যায়ন কমিটি কর্তৃক দরপত্র মূল্যায়ন করার পর আজ পর্যন্ত কোন নোটিফিকেশন অব এওয়ার্ড পাইনি। পরবর্তীতে জানতে পারলাম আমার সকল কাগজ পত্র ও অভিজ্ঞতা সনদ সঠিক থাকা সত্বেও অনিয়মতান্ত্রিকভাবে মোটা অর্থের বিনিময়ে আমার প্রতিষ্ঠানকে বাদ দিয়ে তৃতীয় সর্বোচ্চ দরদাতাকে (টেন্ডার আইডি নং-৭২২০২৪) এবং দ্বিতীয় সর্বোচ্চ দরদাতাকে (টেন্ডার আইডি নং ৭২২০২৯) মনোনিত করা হয়েছে।

আমার কোম্পানি ২০২০-২১ অর্থবছরে একই খামারে সুনামের সাথে খাবার সরবরাহ করছে। অথচ ২০২২-২৩ অর্থবছরে একই দরপত্র দুইবার আহবান করলে দুইবারই আমার প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা হবার পরেও আমার প্রতিষ্ঠানকে কার্যাদেশ না দিয়ে সর্বোচ্চ দরদাতাকে কার্যাদেশ প্রদান কর। যা নিয়ম বহির্ভূত ও অন্যায়।

মেসার্স শিখা ট্রেডার্স এর স্বত্বাধিকারী বিমল বলেন, মোটা অংকের অর্থের বিনিময়ে উপপরিচালক মলয় কান্তি মোদক সর্বোচ্চ দরদাতাকে কাজ পাইয়ে দিয়েছেন।

তিনি বলেন, আমি এই বিষয়ে সঠিক ও নিরপেক্ষ তদন্ত করতঃ উপপরিচালক মলয় কান্তি মোদককে বিচারের আওতায় আনতে দাবী জানাচ্ছি।