গরমে পেট ঠাণ্ডা থাকবে বা সহজপাচ্য এমন খাবারে লাউ অতুলনীয়

প্রকাশিত: ১২:৩৫ পূর্বাহ্ণ, মে ১, ২০২৪
ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

তীব্র দাবদাহে নাজেহাল দেশবাসী। তাই আজকাল সবাই হালকা ধরনের খাবারের দিকে বেশি ঝুঁকছেন। গরমে পেট ঠাণ্ডা থাকবে বা সহজপাচ্য এমন খাবার পাতে রাখছেন প্রতিদিনই। লাউ হলো এর মাঝে অন্যতম।
মাত্রই গেল ঈদ। ঈদুল ফিতরের বন্ধে অনেক তো হলো ভারী খাবার। এবার হালকা খাবারের মধ্যে বেছে নিতে পারেন লাউকে। লাউ দিয়ে কয়েক রকম পদ বানাতে পারেন যা গরমে শীতল রাখবে পাকস্থলী।
 চলুন জেনে নিই -১. লাউয়ের হালুয়া বানিয়ে খেতে পারেন চাইলেই। এ জন্য প্রথমে লাউ খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে মিহি করে কুচি করে নিন। এবার একটি প্যানে তেল গরম করে লাউ কুচি হালকা নেড়েচেড়ে মিনিট পাঁচেক ঢেকে রাখুন। এরপর পানি ছেড়ে এলে চিনি আর ঘি দিন।

 হয়ে এলে নামানোর পর এলাচ গুঁড়া, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।২. ভাতের সঙ্গে ভর্তা বেশ জমে। তাই লাউ দিয়ে চাইলে ভর্তা করে খেতে পারেন। প্রথমে লাউ কেটে ছোট ছোট টুকরো করে নিয়ে শিলপাটায় পিষে নিন। এরপর একটি প্যানে সরিষার তেল গরম করে তাতে জিরা গুঁড়া, শুকনা মরিচ, কাঁচা মরিচ ভেজে নিন।

এবার তাতে পেঁয়াজ কুঁচি, আদা ও রসুন বাটা দিয়ে ভাজুন। পেঁয়াজ বাদামি হয়ে এলে এবার টমেটো কুচি দিয়ে দিন । সবার শেষে পিষে রাখা লাউ দিয়ে দিন। স্বাদমতো লবণ দিয়ে মিনিট পাঁচেক নাড়ুন। এরপর নামিয়ে পরিবেশন করুন।সূত্র : এনডিটিভি ফুড