মশা তাড়াতে বিকল্প চার উপাদান মশার উপদ্রব কমিয়ে আনবে

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, মে ১, ২০২৪
ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

গরমের তীব্রতার সঙ্গে পালা দিয়ে বাড়ছে মশার উপদ্রব। কিছুতেই যেন কমছে না মশা। ঈদের বন্ধ শেষে কাজে ফিরে এখন বাকি সব গোছানোর পাশাপাশি মশার উপদ্রবের বিষয়ে ব্যবস্থা নেওয়া জরুরি। এরোসল, কয়েল কিংবা ধূপ- এসব আবার অতিরিক্ত ব্যবহার ঠিক না, এতে স্বাস্থ্যঝুঁকি বাড়ে অনেক।
এসবের বিকল্প কী হতে পারে?• এসেনশিয়াল অয়েল : মশা তাড়াতে এই এসেনশিয়াল অয়েল বেশ কার্যকর। বিশেষ করে টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার অয়েল এগুলো বেশি ভালো কাজ করে। এরোসলের মতো করে স্প্রে করে দিতে পারেন এই অয়েলগুলো। এতে মশার উপদ্রব কমে আসবে।
• রসুন : আমাদের অতি পরিচিত এই মসলা মশা তাড়াতেও সাহায্য করে। এ জন্য দুই কাপ পানিতে রসুন একটু ছেঁচে নিয়ে সিদ্ধ করে নিন। এবার মিশ্রণটি একটি বোতলে সংরক্ষণ করুন। সেটি ঘরের বিভিন্ন কোনায় স্প্রে করে দিন।
রসুনের ঝাঁজে দূর হবে মশাও।• অ্যাপেল সিডার ভিনেগার : মশা তাড়াতে কাজ করে এই উপাদানও। বোতলে নিয়ে ঘরের বিভিন্ন কোনায় স্প্রে করুন। মশা কমে আসবে।• নিম : নিম আমাদের অতি পরিচিত ওষুধি গাছ।

ত্বকের বিভিন্ন সংক্রমণ এড়াতে ব্যবহার হয়ে থাকে নিমের। তবে এটি কিন্তু মশা তাড়াতেও সাহায্য করে। নিম সিদ্ধ পানি ঘরে স্প্রে করলে দেখবেন মশা অনেকটাই কমে এসেছে।সূত্র : টাইমস অব ইন্ডিয়া