বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন দেখার আশা প্রকাশ করেছে যুক্তরাজ্য।

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২৩

স্টাফ রিপোর্টার : পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, “বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচন দেখার আশা প্রকাশ করেছে যুক্তরাজ্য।” ফরেন সার্ভিস একাডেমিতে, যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত পঞ্চম কৌশলগত সংলাপে, যুক্তরাজ্য পক্ষ বাংলাদেশের সঙ্গে নির্বাচন ইস্যু নিয়ে আলোচনা করে।

পরে, মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, “যেহেতু তারা আমাদের পুরনো বন্ধু এবং উন্নয়ন সহযোগী, তাই আমাদের নির্বাচনে তাদের আগ্রহ রয়েছে। আমরা আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছি (সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য)। আমরা ইতিবাচক আলোচনা করেছি।”

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, “অংশগ্রহণমূলক শব্দের অনেক অর্থ হতে পারে। সব মানুষের ভোটাধিকার প্রয়োগ এক ধরনের অংশগ্রহণমূলক নির্বাচন।” তিনি বলেন, কোন দল কী ভাবছে তা তারা জানে না। “একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আমাদের কোনো দ্বিমত নেই;” বলেন মাসুদ মোমেন।

গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে আলোচনায় যুক্তরাজ্যের পক্ষ থেকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনকে উৎসাহিত করেছে; যাতে বাংলাদেশের জনগণ তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারে।যুক্তরাজ্য মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা-কে সম্মান করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।পররাষ্ট্র সচিব বলেন, “বাংলাদেশ আন্তর্জাতিক পর্যবেক্ষকদের স্বাগত জানাচ্ছে; এ নিয়েও আলোচনা হয়েছে।”

তিনি বলেন, “অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার উপায় খুঁজতে দুই দেশ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই করতে উভয় পক্ষ সম্মত হয়েছে।আর, বেশি সংখ্যায় শিক্ষার্থী ও শ্রমিক যুক্তরাজ্য যাচ্ছে বলে, একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করার সিদ্ধান্ত হয়েছে সংলাপে।”।ৎ

বাংলাদেশের পররাষ্ট্র সচিব জানান যে সংলাপে জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক উন্নয়ন, গতিশীলতা ও অভিবাসন, বাণিজ্য ও বিনিয়োগ, শাসন, মানবাধিকার, ইন্দো-প্যাসিফিক কৌশল, সাইবার নিরাপত্তা এবং মানবাধিকারের মতো বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, “আমরা এসব ইস্যুতে আমাদের অবস্থান ব্যাখ্যা করেছি। তারা রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা করেছেন।”