কাপাসিয়ার চাঁদপুর বাজারে আগুন, পুড়ল ২৯ দোকান

প্রকাশিত: ১১:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

গাজীপুরের কাপাসিয়া উপজেলার চাঁদপুর বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে বাজারের ছোট-বড় ২৯টি দোকান পুড়ে গেছে।

শনিবার (৪ নভেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে এলপিজি ও জ্বালানি তেল বিক্রির একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে কাপাসিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চারটি ইউনিট ঘটনাস্থল পৌঁছে প্রায় দুই ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। 

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দাবি, আগুনে অন্তত পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে।

বাজারের ব্যবসায়ী আনোয়ার হোসেন জানান, আজ বিকেল প্রায় সাড়ে ৫টার দিকে এলপিজি ও জ্বালানি তেলের দোকান খান ট্রেডার্সে প্রথমে আগুন লাগে। মুহূর্তে তা ছড়িয়ে পড়ে।

তিনি জানান, ওই সময় দোকানে থাকা ডিজেল ভর্তি ড্রামে আগুন ছড়িয়ে পড়ে। এছাড়া আগুন লাগার পর এলপিজি সিলিন্ডারও বিস্ফোরণ ঘটে। এতে তাৎক্ষণিকভাবে তাঁরা আগুন নেভাতে ব্যর্থ হন। 

ব্যবসায়ীরা জানায়, বাজারে কয়েক শ দোকান রয়েছে।

এর মধ্যে খান ট্রেডার্স ছাড়াও আরো ২৮টি দোকান পুড়ে গেছে। পুড়ে যাওয়া দোকানগুলোর মধ্যে একটি জুয়েলারি, কয়েকটি কাপড়ের দোকানসহ বেসরকারি একটি ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখাও রয়েছে। 

চাঁদপুর বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সোলায়মান মোড়ল দাবি করেন, আগুনে ব্যবসায়ীদের অন্তত পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে।

কাপাসিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা দেওয়ান আজাদ কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের চারটি ইউনিট ঘটনাস্থল পৌঁছে ৮ থেকে ১০টি দোকানের আগুন নিয়ন্ত্রণে আনে। বাকি ছোট ছোট ১৮ থেকে ১৯টি দোকান আমরা সেখানে পৌঁছার আগেই পুড়ে যায়।

’ তিনি আরো বলেন, ‘অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরূপণ করা হয়নি।’ 

খবর পেয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম গোলাম মোর্শেদ খান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।