স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ঘোষণার ৩৫ বছর

প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২৩
ইয়াসির আরাফাত পবিত্র জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিনের ঘোষণা দিয়েছিলেন। ছবি : ওয়াফা

নিজস্ব প্রতিবেদক

গাজায় চলমান নৃশংস যুদ্ধের ৪০তম দিনে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ঘোষণার ৩৫ বছর পালিত হয়। ১৯৮৮ সালের ১৫ নভেম্বর আলজেরিয়ার রাজধানী আলজেয়ার্সে প্যালেস্টাইন ন্যাশনাল কাউন্সিলের সভায় এ ঘোষণা দেওয়া হয়েছিল। ফিলিস্তিনের প্রয়াত নেতা ইয়াসির আরাফাত পবিত্র জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমারেখায় এই ঘোষণা দিয়েছিলেন।

এর মাধ্যমে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের দ্বিরাষ্ট্রীয় সমাধানের পক্ষে কাজ শুরু করে।

স্বাধীনতা দিবস উপলক্ষে তুরস্কসহ বিভিন্ন মুসলিম দেশ ফিলিস্তিনকে শুভেচ্ছা জানায়। 

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক বিবৃতিতে বলেন, ‘আজ এমন মুহূর্তে স্বাধীনতার ঘোষণা উদযাপন করছি, যখন গাজা উপত্যকা, পশ্চিম তীর, রাজধানী জেরুজালেমসহ পুরো অঞ্চলে আমাদের জনগণের বিরুদ্ধে পুরো বিশ্বের সামনে দখলদার বাহিনী বর্বর যুদ্ধ ও গণহত্যা পরিচালনা করছে। এই ভূমি থেকে আমাদের উপস্থিতি উপড়ে ফেলা হচ্ছে, যেখানে আমাদের বাপ-দাদারা ছয় হাজার বছরের বেশি সময় ধরে ছিলেন।’

গাজায় ইসরায়েলের বর্বর হত্যাযজ্ঞের ৪২ দিন পার হতে চলেছে।

এতে নিহতের সংখ্যা বেড়ে সাড়ে ১১ হাজারে পৌঁছেছে, যার মধ্যে চার হাজার ৭১০টি শিশু ও তিন হাজার ১৬০ জন নারী রয়েছে। গাজা উপত্যকায় বসবাস করা ২৩ লাখ মানুষের মধ্যে প্রায় ১৫ লাখ বাস্তুচ্যুত হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে বিশ্বজুড়ে হত্যা বন্ধের দাবি উঠলেও পশ্চিমা নেতাদের প্রত্যক্ষ সমর্থনে হামলা অব্যাহত থাকে। 

সূত্র : আনাদোলু এজেন্সি