যৌন হয়রানির অভিযোগ হলিউড তারকা জেমি ফক্সের বিরুদ্ধে

প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২৩
হলিউড অভিনেতা জেমি ফক্স
 বিনোদন প্রতিবেদক

সময়টা মোটেই ভালো যাচ্ছে না অভিনেতা ও কমেডিয়ান জেমি ফক্সের। সাম্প্রতিক সময়ে বিতর্ক যেন পিছু ছাড়ছে না তার! কিছুদিন আগেই বিতর্কিত এক পোস্ট করে শিরোনামে এলেন ফক্স। এবার ফক্সের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। গত ২০ নভেম্বর নিউ ইয়র্কের স্টেট সুপ্রিম কোর্টে এ বিষয়ে মামলার মুখোমুখি হন অস্কার বিজয়ী এই হলিউড তারকা।

আট বছর আগে নিউ ইয়র্কের একটি রেস্তোরাঁয় ঘটা একটি ঘটনায় অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। 

গণমাধ্যমের করা এক প্রতিবেদনে উঠে এসেছে, ২০১৫ সালে নিউ ইয়র্কের ক্যাচ এনওআইস নামের জনপ্রিয় রেস্তোরাঁর একটি ঘটনার ভিত্তিতে জেমির বিরুদ্ধে মামলা করেন জেন ডো নামের এক নারী। অভিযোগে তিনি জানান, অভিনেতা ইচ্ছাকৃতভাবে ও কোনো প্রকার সম্মতি ছাড়াই তার শরীরের সংবেদনশীল অংশ স্পর্শ করেছিলেন।

মহিলার বিবৃতি অনুসারে, ২০১৫ সালের ২৭ আগস্ট গভীর রাতে তিনি এবং তাঁর এক বন্ধু একটি রেস্তোরাঁয় বসে ছিলেন।

সেই সময় তাঁর বন্ধু জেমির সঙ্গে একটি ছবি তোলার অনুরোধ করেছিলেন। সেই সময় জেমি তাদের টেবিলের কাছে আসেন, এবং বেশ কয়েকটি ছবিও তোলেন। তখন ফক্স তাঁকে বলেছিলেন, ‘বাহ, তোমার তো সুপার মডেলের মতো চেহারা। এবং তুমি দেখতেও খুব ভালো।
’ এর পরেই তিনি ওই মহিলার হাত ধরে একটি নির্জন এলাকায় টেনে নিয়ে যান। এবং কোনো ধরনের সম্মতি ছাড়াই তার শরীরের সংবেদনশীল অংশ স্পর্শ করেছিলেন। 

মামলায় আরো দাবি করা হয়েছে যে একজন নিরাপত্তারক্ষী এই ঘটনার সাক্ষী ছিলেন। তবে অভিনেতা বলেই হয়তো কোনো রকম হস্তক্ষেপ না করেই চলে গিয়েছেন। তখন জেমি ফক্স নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন বলেও জানান জেন।

অভিযোগকারীর আরো দাবি, তিনি ‘নানা ধরনের মানসিক যন্ত্রণা, উদ্বেগ, অপমান, শারীরিক যন্ত্রণা সহ্য করেছেন এবং এই ধরনের অবস্থায় ভুগেছেন।’ এবং তাই ক্ষতিপূরণ দাবি করছেন। তবে জেমি ফক্স এখন পর্যন্ত এই অভিযোগের কোনো জবাব দেননি।

জেমি ফক্স ১৯৯১ সালে স্ট্যান্ডআপ কমেডিয়ান হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। ১৯৯৬ সালে তিনি তাঁর নিজের ‘সিটকম দ্য জেমি ফক্স শো’-এর জন্য জনপ্রিয় হয়ে ওঠেন। ২০০৪ সালের বায়োপিক রে-তে রে চার্লসের চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে অস্কারও জিতেছিলেন। তিনি ‘কোলাটারাল’, ‘ড্রিমগার্লস’, ‘দ্য কিংডম’, ‘জ্যাঙ্গো আনচেইনড’ এবং ‘দি অ্যামেজিং স্পাইডার-ম্যান 2’-এর মতো ছবিতেও অভিনয় করেছেন।

সূত্র : রোলিং স্টোন