১২ বছর পর টেলিভিশনে ফিরলেন প্রসেনজিৎ

প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২৩
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

বিনোদন প্রতিবেদক

কলকাতার টালিউড ইন্ডাস্ট্রিতে এক প্রবাদ শোনা যায়- প্রসেনজিৎ চট্টোপাধ্যায় নাকি একাই এক ‘ইন্ডাস্ট্রি’। প্রায় চার দশক ধরে দর্শকদের মনের একেবারে কাছেই রয়েছেন তিনি। উপহার দিয়েছেন একের পর এক হিট চলচ্চিত্র। শুধু ওপার বাংলায় নয়, গোটা ভারতে তিনি তুমুল জনপ্রিয়।
তবে বহু বছর পর টেলিভিশনে ফিরলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। মাঝে বেশ কিছু বছর ব্যস্ত ছিলেন সিনেমা-ওটিটি নিয়ে। তবে এবার অভিনেতা হিসেবে নয়, ফিরছেন প্রযোজক হিসেবে।খুব শিগগিরই জি বাংলায় শুরু হবে নতুন সিরিয়াল ‘আলোর কোলে’।

যার প্রযোজক প্রসেনজিৎ। এর আগে জনপ্রিয় সিরিয়াল ‘গানের ওপারে’-এর প্রযোজনা করেছেন তিনি। তারপর ‘কনকাঞ্জলি’ সিরিয়ালেরও প্রযোজক ছিলেন। এবার প্রায় ১২ বছর পর ফের টেলিভিশনে ফিরলেন তিনি।
এই এতগুলো বছরে বদলেছে সিরিয়ালের ধরন। বদলেছে দর্শক। আয়ু কমেছে সিরিয়ালের। আগে একটা সিরিয়াল বছরের পর বছর চলত। পর্দার চরিত্ররা হয়ে উঠত পরিবারের একজন।
কিন্তু বর্তমান সময়ে টিআরপি একটা সিরিয়ালের সাফল্য কিংবা ব্যর্থতার মাপকাঠি। বছরে নয়, মাস কয়েকের মধ্যে শেষ হয়ে যায় সিরিয়াল। সেই সময় দাঁড়িয়ে প্রযোজক হিসেবে বাড়তি সতর্ক থাকতে হয়। এই প্রসঙ্গে প্রসেনজিৎ বলেন, ‘আসলে এখন প্রতিযোগিতা অনেক বেশি। সিনেমা-ওটিটিতে এত ধরনের কনটেন্ট। তাই একটা ঝুঁকি তো থাকেই। তবে চ্যালেঞ্জও রয়েছে। আসলে এটা জীবনের অঙ্গ।’

567
‘আলোর কোলে’ সিরিয়াল নিয়ে সংবাদ সম্মেলনে পুরো টিম  

একটা সময় ঋতুপর্ণ ঘোষের সৃজনশীল পরিচালনায় ‘গানের ওপারে’ সিরিয়াল যেন বাংলা টেলিভিশনে দর্শকের সঙ্গে অন্যরকম সম্পর্ক তৈরি করে ফেলেছিল। যার নেপথ্যে ছিলেন এই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। কিন্তু এই সময় দাঁড়িয়ে তেমন সিরিয়াল আর কেন হয় না? তিনি নিজে কেন তেমন কিছু নিয়ে আসছেন না দর্শকের জন্য? এমন প্রশ্নে তিনি বলেন,  ‘‘ ‘গানের ওপারে’ আর হবে না। ওটা একজনই পারতেন, তিনি আমার বন্ধু। ‘গানের ওপারে’র মতো সিরিয়াল যদি কেউ করেন, তা হলে আমি খুশি হব। কিন্তু তার জন্য চ্যানেলের টিআরপি দরকার, শুধু ফেসবুকে লিখলেই তো হবে না। আমি যেভাবে ‘গানের ওপারে’ করেছি, খরচের কথা মাথায় রাখিনি। হ্যাঁ, এটা ঠিক যে ইতিহাস তৈরি করেছিল ওই সিরিয়াল। আসলে ‘গানের ওপারে’র মতো সিরিয়াল করতে গেলে তো দর্শককে দেখতে হবে। দর্শক দেখতে শুরু করলে নিশ্চয়ই হবে।”

আগামী ২৭ নভেম্বর থেকে জি বাংলায় শুরু হতে চলেছে এই নতুন সিরিয়াল ‘আলোর কোলে’। এই সিরিয়ালে রয়েছেন স্বীকৃতি মজুমদার, কৌশিক রায়, সমু সরকার। এই তিনজন ছাড়াও রয়েছে এক খুদে, যাকে ঘিরেই এগিয়ে যাবে ধারাবাহিকের এই গল্প। তিনি হলেন নবাগতা রিষিতা নন্দী। মা-হারা এক বাচ্চা মেয়ের কাছে কিভাবে না থেকেও রয়ে যাবে তার মা, তা নিয়েই গল্প। আবার মায়ের ঘাটতি পূরণ করবে অন্য এক নারী। এমন এক মাতৃত্বের গল্প নিয়ে আসছে প্রসেনজিতের প্রযোজনা সংস্থা এনআইডিয়াস।