চুক্তির মেয়াদ বাড়ার পর যা বললেন কাবরেরা

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২৩
ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি

শুরুতে দায়িত্ব ছিল ১১ মাসের। ২০২২ সালের সেই সময়ে মাঠের পরিসংখ্যান কথা না বললেও হাভিয়ের কাবরেরা বাংলাদেশ দলকে গুছিয়ে আনতে পেরেছিলেন। সুবাদে আরো এক বছর জামাল-জিকোদের দায়িত্ব তুলে দেওয়া হয় এই স্প্যানিয়ার্ডের হাতে। ২০২৩ সালে এসে আশাজাগানিয়া পারফরম্যান্স করে বাংলাদেশ।

যেকারণে দলের মানসিকতা বদলে দেওয়া সেই কাবরেরার সঙ্গে আরো এক বছরের চুক্তি বৃদ্ধি করেছে বাফুফে। সঙ্গে বেড়েছে বেতনও। আগে মাসিক ৮ ডলার  বেতন পেলেও এখন ঠিক কত পান তা জানায়নি বাফুফে। তবে জানা গেছে, প্রায় ১৪ হাজার ডলার মাসিক বেতন নেবেন তিনি।
চুক্তি বৃদ্ধির পর কাবরেরা বলেছেন, কাজের ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্য তার। বর্তমানে ছুটি কাটাতে স্পেনে আছেন কাবরেরা। সেখান থেকে ক্ষুদে বার্তায় তিনি বলেছেন,’আরো এক বছর এই দলের সঙ্গে থাকতে পারব ভেবে ভালো লাগছে। এ বছর আমরা ইতিবাচক ফুটবল খেলেছি।

যদিও শুরু থেকেই আমাদের লক্ষ্য ছিল প্রতিদ্বন্দ্বিতামূলক দল হয়ে ওঠা। ছেলেরা খুব চেষ্টা করেছে। কখনো পেরেছে, আবার কখনো পারেনি। পরের বছর আমাদের লক্ষ্য থাকবে ধারাবাহিকতা ধরে রাখা।’ 

হাভিয়ের কাবরেরার অধীনে বদলে যাওয়া বাংলাদেশ দলকে দেখা গেছে।

খেলেছে ইতিবাচক ফুটবল। বড় দলগুলোর বিপক্ষে দেখিয়েছে লড়াইয়ের মানসিকতা। এবছরই ১৪ বছর পর তাঁর অধীনে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ। ফিফা র‍্যাংকিংয়েও হয়েছে উন্নতি। কাবরেরা যখন দায়িত্ব নেয় তখন র‍্যাংকিং ছিল ১৯৩। সেখান থেকে বাংলাদেশ উঠে এসেছে ১৮৩ তে। 

২০২২ সালের জানুয়ারিতে জামালদের দায়িত্ব নেন কাবরেরা। প্রথম বছর তাঁর অধীনে ৮ ম্যাচে মাত্র একটি ম্যাচ জিতলেও তার সঙ্গে চুক্তি বাড়ায় বাফুফে। তবে দ্বিতীয় মেয়াদেই দলের চেহারা বদলে ফেলেন কাবরেরা। সাফে সেমিফাইনালে খেলার পর বাংলাদেশকে নিয়ে গেছেন বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় ধাপে। যেখানে শক্তিশালী লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ। কাবরেরার অধীনে ২১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জিতেছে ৬টি, হার ৯ এবং ড্র করেছে ৬ টিতে। এছাড়া এশিয়ান গেমসে কাবরেরার অধীনেই ভারত, চীন ও মায়ানমারের বিপক্ষে লড়াকু নৈপুণ্য দেখায় অনূর্ধ্ব-২৩ দল।