বলিউডে দ্রুততম ‘১০০ কোটি’ আয় করা ১০০ সিনেমা

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২৩

বিনোদন প্রতিবেদক

গত কয়েক বছরের ধকল কাটিয়ে ঘুড়ে দাঁড়িয়েছে বলিউড। চলতি বছর একের পর এক হিট, সুপারহিট, ব্লকবাস্টার এবং পরপর তিনটি অলটাইম ব্লকবাস্টার উপহার দিয়েছে বলিউড। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত অ্যানিমেলও অলটাইম ব্লকবাস্টার হওয়ার পথে। সব মিলিয়ে বলিউড ফিরেছে নিজের চিরচেনা ধারায়।

সেই সঙ্গে আয়ের নতুন দিগন্তও উন্মোচন হয়েছে ভারতের তথা বিশ্বের অন্যতম বৃহৎ ও জনপ্রিয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে। 

বলিউডে এখন আয়ের নতুন বেঞ্চমার্ক তৈরি হচ্ছে বলেই ধারনা বিশেষজ্ঞদের। করোনা পরবর্তী সময়ে দক্ষিণের কাছে কুপোকাত হলেও চলতি বছর ঘুড়ে দাঁড়িয়েছে বলিউড। কয়েক বছর আগেও যেখান ১০০ কোটি আয়কে বলিউডের সেরা বেঞ্চমার্ক ধরা হতো।

বর্তমানে সেটি হাজার কোটিতে পৌঁছে গেছে। প্রথমে আমির খানের দঙ্গল বিশ্বব্যাপী হাজার কোটির ক্লাবে প্রবেশ করে। এরপর প্রভাসের ‘বাহুবলি ২’ বিশ্বব্যাপী দাঁপিয়ে বেড়িয়েছে। তারপর ‘কেজিএফ ২’, আরেকটি হাজার কোটির মাইলফলক ভারতীয় চলচ্চিত্রের।
তবে বাহুবলি ও কেজিএফ দক্ষিণের সিনেমা। তবে এ বছর শাহরুখ খানের পাঠান ও জওয়ান ১০০০ কোটির ক্লাবে প্রবেশ করেছে। আর সদ্যই মুক্তি পাওয়া রণবীরের অ্যানিমেলও হাজার কোটির পথে চলছে। ধারনা করা হচ্ছে এটিও বিশ্বব্যাপী ১ হাজার কোটি আয় করে নেবে। 

তবে হাজার কোটির ক্লাবের মতো অভিজাত ক্লাব নিয়ে এখন নতুন করে মাতামাতি হলেও, বলিউড ১০০ কোটির ক্লাবে প্রবেশ করাটা একটি চলচ্চিত্রের জন্য সবচেয়ে সফল মানদণ্ড ধরা হয়।

বর্তমানে তো ১০০ কোটির ক্লাবে প্রবেশ করা নিয়েও দুর্দান্ত প্রতিযোগিতা। কে কত দিনে ঢুকতে পারে সেই ক্লাবে, সেই নিয়েই তুমুল প্রতিযোগিতা। আজ তেমনই ১০০টি চলচ্চিত্রের তালিকা প্রকাশ করা হলো, যেগুলো বলিউডে দ্রুততম সময়ে একশ কোটির ক্লাবে প্রবেশ করেছে। দ্রুততম সময়ে বলিউডে ১০০ কোটির ক্লাবে প্রবেশ করা চলচ্চিত্রের মধ্যে শীর্ষস্থানে রয়েছে শাহরুখ খানের জওয়ান। মাত্র ২ দিনে এই ক্লাবে প্রবেশ করে সিনেমাটি। ২ দিনে ১০০ কোটির ক্লাবে প্রবেশ করেছে আরো ৪টি চলচ্চিত্র। অ্যানিমেল, পাঠান, টাইগার ৩ এবং কেজিএফ ২। 

বলিউডে দ্রুততম ‘১০০ কোটি’ আয় করা ১০০ সিনেমার তালিকা

1

বলিউডের ১০০ কোটি আয়ের তালিকায় সর্বপ্রথম প্রবেশ করে আমির খানের ‘থ্রি ইডিয়টস’। তবে আমিরকে ছাপিয়ে ১০০ কোটির ক্লাবে সবচেয়ে বেশি সিনেমা রয়েছে ভাইজান সালমান খানের। সর্বোচ্চ ১৭টি চলচ্চিত্র ১০০ কোটির ক্লাবে রয়েছে অভিনেতার। এরপর রয়েছেন বলিউড খিলাড়ি অক্ষয় কুমার। তার ১৬টি চলচ্চিত্র ১০০ কোটি আয় করেছে। অক্ষয়ের পর সর্বোচ্চ ১০০ কোটির ক্লাবে রয়েছেন অজয় দেবগন। অভিনেতার ১২টি চলচ্চিত্র ১০০ কোটির ক্লাবে প্রবেশ করেছে। বলিউড বাদশা শাহরুখ খানের ১০টি। আমির খান ও হৃতিক রোশনের রয়েছে ৬টি করে ১০০ কোটির সিনেমা।

তবে এ বছর পর পর দুটি হাজার কোটির সিনেমা উপহার দিয়ে বলিউডে নতুন বেঞ্চমার্কের সূচনা কিন্তু করেছেন বলিউড বাদশা শাহরুখ খানই। ডিসেম্বরে মুক্তি পেতে যাওয়া শাহরুখ খানের ‘ডানকি’ও ১০০ কোটির তালিকায় জায়গা করে নেবে তা বলাই বাহুল্য।