সুপার লিগ নিয়ে আবার গরম ইউরোপের ফুটবল

প্রকাশিত: ১১:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২৩
আলোচনায় ইউরোপিয়ান সুপার লিগ।

নিজস্ব প্রতিনিধি

২০২১ সালে বেশ শোরগোল তুলেছিল ইউরোপিয়ান সুপার লিগের প্রস্তাব। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, জুভেন্টাসের মত ক্লাবগুলো মিলে উয়েফার বাইরে গিয়ে নতুন টুর্নামেন্ট খেলবে- এমন খবরে শোরগোল না পড়ে উপায় আছে। তবে ফিফা, উয়েফা এবং ইউরোপিয়ান লিগগুলো তাতে প্রতিক্রিয়া দেখিয়েছিল বেশ। এই ক্লাবগুলো নিষিদ্ধ হতে পারে এমন গুঞ্জনের মধ্যে পরে বেশিরভাগ ক্লাবই পিছু হটে।

রিয়াল ও বার্সা শুধু থেকে গিয়েছিল, কিন্তু আলোচনাটা ঝিমিয়ে পড়ে। আজ আবার নতুন করে তা নিয়ে হৈচৈ শুরু হয়েছে ইউরোপিয়ান আদালতের এক সিদ্ধান্ত। 

যেখানে আদালত জানিয়ে দিয়েছে, সুপার লিগে অংশ নেওয়া ক্লাবকে নিষিদ্ধ করা হবে বেআইনি। আর এই খবরের পরপরই সুপার লিগের নতুন ফরম্যাট নিয়ে হাজির হয়েছেন এর আয়োজকরা।

এবার ১২ ক্লাব নয় ৬৪ ক্লাব নিয়ে সাজানো হয়েছে ফরম্যাট, মেয়েদেরও ৩২ টি দল তাতে সংযোজন করা হয়েছে। এদিকে আদালতের সিদ্ধান্তের পর স্বাভাবিকভাবেই প্রতিক্রিয়া দেখিয়েছে উয়েফা ও ফিফা। উয়েফা সভাপতি আলেক্সান্দার সফেরিন বলেছেন, ‘আশা করি তারা (সুপার লিগের আয়োজক) জানে তারা কী করতে চাইছে। তবে আমি নিশ্চিত না।
ফুটবল বিক্রির জন্য নয়।’ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘ইউরোপিয়ান আদালতের সিদ্ধান্তে পূর্ণ সম্মান রেখেই বলছি, এই রায়ের পরও আসলে কিছুই বদলাবে না। ঐতিহাসিকভাবে আমরাই সেরা টুর্নামে্ন্ট আয়োজন করছি।’ ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের কাছ থেকেও এই লিগের বিরোধিতায় নতুন করে বিবৃতি এসেছে। 

ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডও জানিয়েছে, ‘ইউরোপিয়ান সুপার লিগের দরজা বন্ধই রেখেছি আমরা।

’ ইউরোপিয়ান ক্লাবস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নাসের আল খেলাইফিও বলেছেন, ‘তারা তাদের মত টুর্নামেন্ট করতেই পারে। তবে ইউরোপের সেরা টুর্নামেন্ট থাকবে চ্যাম্পিয়ন্স লিগই।’ বিবিসি