মুসলিম বিশ্ব

মিসরের কোরআন প্রতিযোগিতার বিচারক প্যানেলে বাংলাদেশি আলেম

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২৩
মিসরের ৩০তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি বিচারক হিসেবে অংশ নেন মাওলানা মিজানুর রহমান। ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

মিসরের আওকাফবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ৩০তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা শুরু হয়েছে। এতে বিচারক প্যানেলের সদস্য হিসেবে অংশ নেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান। আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অংশ নেন মো. মুতাসিম বিল্লাহ। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুসারে তাঁরা গত ২২ ডিসেম্বর মিসরের উদ্দেশে যাত্রা করেন।

গত শনিবার মিসরের নতুন প্রশাসনিক রাজধানী কায়রোর ইসলামিক কালচারাল সেন্টারে প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ সিসির পৃষ্ঠপোষকতায় প্রতিযোগিতাটি উদ্বোধন করেন দেশটির আওকাফমন্ত্রী শায়খ ড. মুহাম্মদ মুখতার জামআহ। এতে ৪১টি দেশ থেকে ৯৬ জন প্রতিযোগী অংশ নেন। ছয় ক্যাটাগরিতে অনুষ্ঠিত প্রতিযোগিতাটি আগামী ২৭ ডিসেম্বর সম্পন্ন হবে। এতে সব প্রতিযোগীর জন্য ৮৫ লাখ মিসরীয় পাউন্ড পুরস্কার রয়েছে।

উদ্বোধনী বক্তব্যে আওকাফমন্ত্রী শায়খ ড. মুহাম্মদ মুখতার বলেন, ‘প্রতিবছরের মতো এবারও মিসর সরকার বিশ্বের বৃহত্তম এই প্রতিযোগিতা আয়োজন করেছে। মিসরের নতুন প্রশাসনিক রাজধানীর ইসলামিক কালচারাল সেন্টারে এবারই প্রথম আন্তর্জাতিক এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এবার পুরস্কারের পরিমাণ বৃদ্ধি করে সর্বমোট ৮০ লাখ মিসরীয় পাউন্ড বরাদ্দ করা হয়েছে।’

উল্লেখ্য, ১৪১৪ হিজরি মোতাবেক ১৯৯৩ সাল থেকে প্রতিবছর মিসেরর আওকাফ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গত বছর এ প্রতিযোগিতায় অংশ নিয়ে তৃতীয় স্থান অধিকার করেন বাংলাদেশের দৃষ্টিপ্রতিবন্ধী হাফেজ তানভীর হোসাইন।