মুসলিম বিশ্ব

নিউ জার্সিতে মুসলিম ঐতিহ্যের মাস উদযাপন

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৪
মাউন্ট লরেলের মুসলিম অ্যাসোসিয়েশন জানুয়ারি মাসকে মুসলিম ঐতিহ্যের মাস হিসেবে উদযাপন করে। ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি মাসকে মুসলিম ঐতিহ্যের মাস হিসেবে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি রাজ্যের মন্টক্লেয়ার টাউন কাউন্সিল। গত ২ জানুয়ারি কাউন্সিলের বৈঠকে এ ঘোষণা দেন শহরের মেয়র শন স্পিলার। এক বিবৃতিতে তিনি বলেন, ‘মন্টক্লেয়ার শহর মুসলিম সম্প্রদায়ের উল্লেখযোগ্য অর্জনের স্বীকৃতি দেয় এবং প্রতিবছরের জানুয়ারি মাসকে মুসলিম ঐতিহ্যের মাস হিসেবে উদযাপন করতে চায়। শিক্ষা, উদ্যোক্তা, সরকারি সেবা, আইন, চিকিৎসা, সাহিত্য, খাদ্য ও সংস্কৃতিসহ নানা ক্ষেত্রে এই শহরের বৈচিত্র্য ও ইতিবাচক বৃদ্ধিতে আমেরিকান মুসলিমদের অবদান রয়েছে।

এর আগে গত বছরের ২৯ এপ্রিল নিউ জার্সির গভর্নর ফিল মারফি রাজ্যের ডেমোক্রেটিক ও রিপাবলিকান আইন প্রণেতাদের সম্মতিতে জানুয়ারি মাসককে মুসলিম ঐতিহ্যের মাস হিসেবে ঘোষণা দেন। তখন তিনি বলেছিলেন, ‘প্রতিবছরের জানুয়ারি মাসকে মুসলিম হেরিটেজ মাস হিসেবে মনোনীত করতে পেরে আমি গর্বিত। নিউ জার্সির বৈচিত্র্যপূর্ণ পরিবেশের জন্য আমরা খুবই গর্বিত। এই রাজ্যের অগ্রগতিতে মুসলিমদের ইতিবাচক প্রভাবকে আমরা স্বীকৃতি দিয়েছি এবং ভবিষ্যতে এর উদযাপন অব্যাহত রাখব।’

 

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি রাজ্যে তিন লাখের বেশি আমেরিকান মুসলিম বসবাস করেন। তাঁদের অনেকে সরকারি ও বেসরকারি দায়িত্ব পালন করেন। মুসলিমরা যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী। সিএআইআরের তথ্যমতে, ২০২২ সালে আমেরিকায় মুসলিমদের সংখ্যা পাঁচ মিলিয়নে পৌঁছেছে।

সতবে সেন্টার ফর ইমিগ্রেশন স্টাডিজের পরিসংখ্যান মতে, মুসলিমদের সংখ্যা তিন থেকে চার মিলিয়নের মধ্যে রয়েছে। যুক্তরাষ্ট্রে মোট জনসংখ্যা ৩৩১ মিলিয়ন; এর মধ্যে মুসলিমদের সংখ্যা ১.১ শতাংশ। 

সূত্র : নর্থ জার্সি ডটকম