যত্রতত্র স্পীড বেকার যাত্রীদের কাছে আতঙ্কের নাম পরশুরাম-ফেনী আঞ্চলিক সড়ক।

প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২৩

যত্রতত্র স্পীড বেকার
যাত্রীদের কাছে আতঙ্কের নাম পরশুরাম-ফেনী আঞ্চলিক সড়ক
***************************************
“শিবব্রত”(বিশেষ প্রতিনিধি)
*****************************************

একের পর এক দুর্ঘটনায় যাত্রীদের কাছে আতঙ্কের নাম হয়ে ওঠেছে পরশুরাম-ফেনী আঞ্চলিক সড়ক। প্রায় প্রতিদিনই এই সড়কে ঘটছে দুর্ঘটনা। বিশেষত এই সড়কের রানীর হাট,বন্দুয়া,কালীর হাট মুন্সীর হাট ,শ্রী ভাঙ্গা ব্রীজ সহ বক্সমাহমুদ সড়ক অংশে দুর্ঘটনার হার সবচেয়ে বেশি।
কেন এই সড়কে এত দুর্ঘটনা? –সংশ্লিষ্টরা বলছেন, অপ্রশস্ত সড়ক, অপ্রশিক্ষিত চালক, বেপরোয়া গতি, আঁকাবাঁকা সড়ক, যত্রতত্র স্পিড বেকার, সাইনিং রোড মার্কিং এর অভাবসহ অনেক কিছু। তবে সওজ ফেনী জেলা অফিস বলছে দ্রততার সহিত সড়ক সংস্কারে ব্যবস্থা নিচ্ছে তারা।
চলতি বছরের ১লা সেপ্টেম্বর পরশুরাম বক্সমাহমুদ সড়কের সলিয়া দীঘির পাড়েও ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারান ওই সিএনজির চালক সহ আরো দুই যাত্রী, আহত হন আরও অন্তত ৪ জন।
এ ভাবেই পুরো বছর জুড়ে সড়ক দুর্ঘটনার নিউজের শিরোনাম হয়ে থাকে পরশুরাম- ফেনী সড়কের ফেনী,ফুলগাজী উপজেলা সড়কেরএরিয়া এবং পরশুরাম উপজেলার শ্রী ভাঙ্গা ব্রীজ সহ বক্সমাহমুদ সড়ক ।
ফেনী,ফুলগাজী ও পরশুরাম থানার পুলিশের দেওয়া সূত্র মতে ২০২২ সালেই পরশুরাম -ফেনী আঞ্চলিক সড়ক সহ ফেনী জেলাধীন বিভিন্ন গ্রামীণ সড়কে সড়ক দুর্ঘটনায় ১৫ জনের মৃত্যু হয়েছে আর পঙ্গুত্ব বরণ করেছেন অর্ধশতাধিক এর বেশি মানুষ। যার সব দুর্ঘটনা ঘটেছে ভোর বেলা ও রাতে।
ফেনী পুলিশ সুপার অফিস সূত্র জানায় , বেপরোয়া গতি, বিপদজনক ওভারটেকিং, রাস্তা-ঘাটের ত্রুটি, ফিটনেস-বিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা ও ঘুমন্ত অবস্থায় গাড়ি চালানো, যত্র তত্র স্পিড বেকার, এবং পর্যাপ্ত রোড মার্কিং না থাকার কারণে ঘটছে এমন দুর্ঘটনা।
ওই সুত্র আরো জানায়, ফেনী-পরশুরাম ২৬ কিলোমিটার সড়ক অতিক্রম করে আসতে একজন ড্রাইভারের সময় ব্যায় হয় ৪০ থেকে ৫০ মিনিট। বিশেষত সিএনজি ড্রাইভাররা শুধু ফেনী-পরশুরাম সড়কেই গাড়ী চালায় না। বিভিন্ন গ্রামীণ সড়কেও সারাদিন ,সারারাত ধরে চালায়।তাই সার্বক্ষণিক ড্রাইভ করার পর ক্লান্ত হয়ে তন্দ্রাচ্ছন্ন হয়ে যান অনেক ড্রাইভার যা দুর্ঘটনার জন্য অনেকটা দায়ী।তাছাড়া কিছু কিছু জায়গায় থাকলেও আঁকাবাঁকা অনেক স্হানেই স্থানগুলোতে নেই সংকেত চিহ্ন।
ফুলগাজী মহিলা কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক সাঈফ উদ্দিন বলেন, দুর্ঘটনা রোধে গাড়ির চালকদের ডোপ টেস্ট করা সামাজিক সচেতনতা বৃদ্ধি সড়ক মেরামত, ও আঁকাবাঁকা স্থান দুর্ঘটনা প্রবণ ডেঞ্জারজোন স্থানগুলতে চালকদের সচেতন থাকা বিশেষ ভাবে দরকার।
এ ছাড়া বিভিন্ন সময়ে পরশুরাম-ফেনী সহ বিভিন্ন গ্রামীন সড়কের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছ অনেক গণ্যমান্য ব্যাক্তি। আঞ্চলিক সড়ক সহ বিভিন্ন গ্রামীন সড়ক গুলোতে রোড মার্কিং ও ছোট ছোট ভাঙ্গন যততত্র স্পীড বেকার স্হাপনের কারনেও অনেক দুর্ঘটনা ঘটেছে। দ্রুততার সহিত এই জাতীয় সমস্যার আশু সমাধান না হলে ভবিষ্যতে আরো বড় বড় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা বাড়বে এমন টা আশঙ্কা করছেন এলাকাবাসী সহ বিশেষজ্ঞ মহল।