সিলেটে বিপিএল, আবু জায়েদ কোথায়?

প্রকাশিত: ১২:২০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২৪
এবার বিপিএলে দল পাননি আবু জায়েদ রাহি। সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিনিধি

চারদিকে উৎসবের আমেজ। সিলেট শহর থেকে লাক্কাতুরা প্রবেশ করতে রাস্তায় দুই পাশ জুড়ে সারি সারি অস্থায়ী দোকান দেখা যায়। যা দেখে মনে হবে গ্রাম্য মেলা। সেসব মেলার সঙ্গে এই মেলার বৈচিত্র্য আছে খানিকটা।

মেলায় মিষ্টি-মণ্ডা, খেলনাসহ বিভিন্ন জিনিস পাওয়া গেলেও এখানে শুধু জার্সি আর পতাকা বেচাকেনা হয়। লাক্কাতুরা প্রবেশ করলেই বাংলাদেশ প্রিময়ার লিগ (বিপিএল) ঘিরে উৎসবের আমেজ টের পাওয়া যায়। 

বিপিএল নিয়ে সিলেটে যেন একটু বেশিই উন্মাদনা। ঘরের দল সিলেট স্ট্রাইকার্স নিয়ে যেমন সমর্থকদের মাতামাতি, তেমনি ঘরের ছেলে অন্যান্য দলে খেললেও সমর্থন পাচ্ছেন গ্যালারি থেকে।

খালেদ আহমেদ ফরচুন বরিশালের জার্সিতে খেলুক বা জাকের আলী অনিক কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলুক, সেসব বাছবিচার করছেন না সমর্থকরা। 

তবে এসবের মধ্যে কোথাও নেই সিলেটের আরেক ক্রিকেটার আবু জায়েদ চৌধুরী রাহি। একসময় যে পেসার বাংলাদেশ টেস্ট দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন, এখন জাতীয় দল তো বটেই, বাংলাদেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট লিগ বিপিএলেও নেই রাহি। কোথায় আছেন তিনি?

রাহির সঙ্গে যোগাযোগ করা হলে গতকাল তিনি বলছিলেন, ‘আজ ম্যাচ ছিল।

সিলেট প্রথম বিভাগ লিগে খেলছি।’ এরপর কী ভাবছেন? এমন প্রশ্ন বললেন, ‘ইংল্যান্ডে মাইনর লিগের একটা দলের সঙ্গে আলোচনা চলছে। তবে এখনো নিশ্চিত হয়নি। যদি কোনো টিম পাই তবে সেখানে যাব।’ 

শুধু এবারই নয়।

রাহি সর্বশেষ বিপিএলের খেলেছেন ২০২০ সালে। বরাবরের মতো এবারও ড্রাফটে ছিলেন তিনি। তবে কারো দৃষ্টি আকর্ষণ করতে পারেননি। ২০২৪ বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে ২০ লাখ টাকা ভিত্তিমূল্যের ‘ডি’ ক্যাটাগরিতে ‘অবিক্রিত’ থেকে যান তিনি। অথচ অনেক অনকোরা ক্রিকেটার সুযোগ পাচ্ছেন বিপিএলে। সিলেট থেকেও প্রতিবার অনেক ক্রিকেটার বিপিএলে খেলার সুযোগ পাচ্ছেন। সিলেটের সাবেক ক্রিকেটার রাজিন সালেহ, মুরাদ খানরা কোচিং প্যানেল চালাচ্ছেন। কেউ ডাকছে না রাহিকে? 

রাহি বলেন, ‘না বিপিএলে খেলা নিয়ে আমার কারো সঙ্গে কথা হয়নি।’ নেটে বোলিং করার জন্যও কেউ ডাকেনি? জবাবে বললেন, কেউই ডাকেনি, ডাকলে ওই জায়গায় থাকতাম।’

এখন বিসিবির ঘরোয়া ক্রিকেট না থাকায় সিলেটের স্থানীয় প্রথম বিভাগ ক্রিকেট লিগে খেলা রাহি সুযোগ পেলেও ছুটছেন টেপ-টেনিসের ‘খ্যাপ’ খেলতে। এভাবেই কাটছে তার সময়। তবু জাতীয় দলে ফেরার স্বপ্ন বাঁচিয়ে রেখেছেন বাংলাদেশের হয়ে ১৩ টেস্টে ৩০ উইকেট নেওয়া ডানহাতি পেসার।