আগামী ৭ থেকে ৯ ফেব্রুয়ারির মধ্যে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হতে পারে :ঢাকা শিক্ষা বোর্ড।

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ আগামী ৭ থেকে ৯ ফেব্রুয়ারির মধ্যে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হতে পারে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

জানা যায়, ইতিমধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য দিনক্ষণ ঠিক করে প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার গণমাধ্যমকে জানান, আগামী ৭ থেকে ৯ ফেব্রুয়ারি এ তিন দিনের মধ্যে ফল প্রকাশের অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছেন তারা।

করোনাভাইরাস মহামারী ও বন্যার কারণে এবার সময় বদলে গত ৬ নভেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এতে নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড মিলিয়ে ১২ লাখের বেশি শিক্ষার্থী অংশ নিয়েছিল।

এবারও বিষয়, নম্বর ও সময় কমিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়। আগের শিক্ষাবর্ষের মত সিলেবাসও ছিল সংক্ষিপ্ত।

শিক্ষাবোর্ডগুলো পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশের রীতি মেনে চলে। এ হিসাবে আগামী ১১ ফেব্রুয়ারি এই সময়সীমা শেষ হতে যাচ্ছে।

তপন কুমার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি ও ফল প্রকাশের সময়সূচি পাওয়ার ভিত্তিতে তা প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী প্রচলিত প্রথা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে থাকেন।