বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে রাজধানী ঢাকা।

প্রকাশিত: ৩:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে উঠেছে রাজধানী ঢাকা। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে, ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স একিউআই স্কোর ছিলো ৩৪২। দ্বিতীয় উজবেকিস্তানের তাসখন্দ শহরের স্কোর ১৯৪। তৃতীয় স্থানে মিয়ানমারের ইয়ানগু শহর। টানা এক সপ্তাহ ধরে রাজধানী ঢাকা বায়ুদূষণে শীর্ষে থাকায় স্বাস্থ্য ঝুকি বাড়ছে বলে জানান বিশেষজ্ঞরা।

উত্তরের হিমেল হাওয়ার সাথে ভেসে আসছে দুষিত নানা বস্তু কণা। সাথে অপরিকল্পিত উন্নয়ন, রাস্তা খোড়ে ফেলে রাখা, গাড়ীর কালো ধোয়া দুষিত নগরীর তালিকায় বিশ্বের শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা।

দূষিত বাতাসের শহরের তালিকায় রাজধানী ঢাকার নাম টানা এক সপ্তাহ ধরে শীর্ষে অবস্থান করছে। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে, ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স একিউআই স্কোর ছিলো ৩৪২। দ্বিতীয় উজবেকিস্তানের তাসখন্দ শহরের স্কোর ১৯৪। তৃতীয় স্থানে মিয়ানমারের ইয়ানগু শহর। শুস্ক মৌসুমে যত্রতত্র আগুনে ময়লা আবর্জনা পোড়ানো। সাথে রাজধানীকে ঘিরে রাখা ইটভাটার কালো ধোয়ায় এর মাত্রা আরো বাড়িয়ে তুলছে নগরীর দূষণ।

রাস্তায় পানি ছিটানোর কথা থাকলেও বাস্তবে তার দেখা মিলছেনা। এমন বাস্তবতায় দেশ দ্রুত সমন্নিত উদ্যোগ না নিলে এর ভয়াবহতা আরো বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন পরিবেশ বিশেষজ্ঞদের।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিভিন্ন ধরণের রোগ ক্যান্সার ও হৃদযন্ত্রের সমস্যা হয় অতিরিক্ত বায়ুদূষণে। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থদের অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান ‘আইকিউ এয়ার’ স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা ঘোষণা করা হয়।