রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে আরও ৭৫ মিলিয়ন ডলার বা ৭৫০ কোটি টাকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্রের ”ইউএসএআইডি”।

প্রকাশিত: ৯:৩১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৩

নির্বাহী সম্পাদক ঃ রোহিঙ্গা ও কক্সবাজারের স্থানীয়দের জন্য মানবিক সহায়তা হিসেবে আরও ৭৫ মিলিয়ন ডলার বা ৭৫০ কোটি টাকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি। খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধির প্রেক্ষাপটে এ অনুদান দিচ্ছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, নতুন এ অর্থায়নের ফলে ইউএসএআইডি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ডব্লিউএফপে-এর সঙ্গে মিলে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দানকারী স্থানীয় জনগোষ্ঠীকে অত্যন্ত প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি সহায়তার পাশাপাশি অবকাঠামো রক্ষণাবেক্ষণ, দুর্যোগের ঝুঁকি হ্রাস এবং গুরুত্বপূর্ণ লজিস্টিক সহায়তা দিতে পারবে। এ নতুন তহবিল ব্যবহার করে প্রায় ৬ লাখ মানুষকে গুরুত্বপূর্ণ ও জীবন রক্ষাকারী সহায়তা দেওয়া সম্ভব হবে।

দূতাবাস বলছে, খাদ্য ও পুষ্টি সহায়তার মধ্যে রয়েছে উদ্দিষ্ট জনগোষ্ঠীর জন্য নির্ধারিত বিতরণ কেন্দ্র থেকে ইলেকট্রনিক ভাউচার বা রশিদের মাধ্যমে প্রধান খাদ্যশস্য ও তাজা শাকসবজি সংগ্রহের ব্যবস্থা করার পাশাপাশি ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী অপুষ্টিতে আক্রান্ত শিশু এবং গর্ভবতী নারী ও সন্তানকে বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়েদের পুষ্টিকর খাবার খাওয়ানো কর্মসূচিকে সহায়তা করা।

এ কর্মসূচিগুলোর উদ্দিষ্ট জনগোষ্ঠী হবে ৩৩টি শরণার্থী শিবির ও স্থানীয় জনগোষ্ঠী অধ্যুষিত ১৩০টি এলাকার বাসিন্দারা। এছাড়াও দুর্যোগ ঝুঁকি হ্রাস কর্মসূচির মাধ্যমে ডব্লিউএফপি শরণার্থী শিবিরগুলোর অভ্যন্তরে অবস্থিত জনসাধারণের ব্যবহারের জন্য নির্মিত অবকাঠামোগুলোর রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের জন্য স্থানীয় কমিউনিটির সঙ্গে যৌথভাবে কাজ করবে।