নিপাহ ভাইরাস আক্রান্তদের জন্য আলাদা শয্যা প্রস্তুত রাখার নির্দেশঃস্বাস্থ্য প্রশাসন (ডিজিএইচএস)।

প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২৩

বিশেষ প্রতিনিধি ঃ বাংলাদেশের ২৮ জেলায় নিপাহ ভাইরাস পরিলক্ষিত হয়েছে। এমন প্রেক্ষাপটে,শুক্রবার, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিপাহ ভাইরাস আক্রান্তদের জন্য আলাদা শয্যা প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশের স্বাস্থ্য প্রশাসন।

ডিরেক্টরেট জেনারেল অফ হেলথ সার্ভিসেস (ডিজিএইচএস)-এর পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. শেখ দাউদ আদনান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ডিজিএইচএস হাসপাতাল কর্তৃপক্ষকে আইসোলেশন ওয়ার্ডে ১০ টি শয্যা এবং নিবিড় পরিচর্যা ইউনিটের (আইসিইউ) ১০টি শয্যা প্রস্তুত রাখতে নির্দেশ জারি করেছে।

এর আগে, ২৯ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, এ বছর সারা দেশে নিপাহ ভাইরাসে মোট পাঁচজন মারা গেছেন। আটজন নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে এই পাঁচজনের মৃত্যু হয়েছে।

সাধারণত সংক্রমিতদের ৭০ শতাংশের বেশি মারা যায়। যারা কাঁচা খেজুরের রস এবং আংশিকভাবে পাখি, বিশেষ করে বাদুড়ে খাওয়া ফল খান, তাদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এছাড়া সুস্থ ব্যক্তিদের মধ্যে যারা সংক্রমিতদের সংস্পর্শে আসেন, তাদেরও নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এটি ছড়িয়ে পড়ে, যা উদ্বেগের বিষয়।