৩১ শয্যার হাসপাতালে ১৪৫ রোগী, ১০৪ জনই ডেঙ্গু আক্রান্ত। ।

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২৩
হাসপাতালের বারান্দায় চিকিৎসাধীন ডেঙ্গু রোগী
 নিজস্ব প্রতিনিধি:ফরিদপুরের মধুখালীতে বাড়তে শুরু করেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মধুখালীতে ১০৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। ৩১ শয্যা হাসপাতালে ভর্তি হওয়া মোট রোগীর সংখ্যা আজ বুধবার ১৪৫ জনের মধ্যে ডেঙ্গু রোগীই ১০৪ জন।আজ বুধবার পর্যন্ত মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সর্বমোট ৮০৯ জন রোগী চিকিৎসা নিয়েছে।

এর মধ্যে হাসপাতালে ভর্তি রয়েছে ১০৪ জন। ফরিদপুরে রেফার করা হয়েছে ৪০ জনকে। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। মধুখালী আক্রান্ত রেফার্ড করা রোগীর মধ্যে ঢাকায় তিনজন মারা যাওয়ার খবর পাওয়া গেছে।
আজ দুপুরে মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেখা গেছে, ডেঙ্গু চিকিৎসার জন্য হাসপাতালটির তৃতীয় ও চতুর্থ তলায় নির্ধারিত ইউনিট রাখা হয়েছে। এর বাইরে বারান্দায় রোগী ভর্তি করা হয়েছে। মশারি টানিয়ে চিকিৎসা নিচ্ছে রোগীরা।উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইউসুফ আলী বলেন, ‘আমাদের হাসপাতালে ডেঙ্গু রোগী প্রতিদিন বেড়েই চলেছে।
৩১ শয্যা হাসপাতালে প্রতিদিন শত শত রোগী ভর্তি হচ্ছে। আমরা জায়গা দিতে পারছি না। বাধ্য হয়ে যেকোনো সময় আমাদের রোগী ভর্তি বন্ধ করতে হতে পারে। আজ বুধবার শুধু ডেঙ্গু রোগীই ভর্তি হয়েছে শতাধিক। মোট রোগী ভর্তি আছে ১৪৫ জন।
হাসপাতালটি মহাসড়ক সংলগ্ন হওয়ায় এবং এখানে বিশেষজ্ঞ ডাক্তার ভালো চিকিৎসা দেওয়ার ফলে আশপাশের উপজেলা থেকেও প্রতিদিন রোগী আসছে। এখানে একজন জুনিয়র মেডিসিন কনসালট্যান্ট ডা. মোস্তফা আরিফ হাসপাতালে ডেঙ্গু রোগীদের আলাদা চিকিৎসা দিচ্ছেন।’তিনি আরো বলেন, ‘আমরা রোগীদের তরল খাবারের পাশাপাশি স্যালাইন, ডাবের পানি খাওয়ার পরামর্শ দিচ্ছি। এ ছাড়া রোগীদের চিকিৎসার সঙ্গে নিয়মিত কাউন্সেলিংও করা হচ্ছে। ডেঙ্গু রোগীদের বেশির ভাগ এখান থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরছে। যাদের বেশি সমস্যা তাদেরকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা হচ্ছে। রোগীর চাপ থাকায় আমরা হাসপাতালে জায়গা দিতে পারছি না।’