স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় ৬০ লাখ মানুষকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ সেবা দেওয়া হবে ঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৩
নিজস্ব প্রতিবেদক ঃ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মানিকগঞ্জ ছাড়াও অন্যান্য জেলায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় ৬০ লাখ মানুষকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ সেবা দেওয়া হবে। পরবর্তীতে সারাদেশের মানুষকে পর্যায়ক্রমে এ সেবার আওতায় নিয়ে আসা হবে।
শনিবার দুপুরে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মানিকগঞ্জ জেলায় সম্প্রসারিত স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) এর উদ্বোধন উপলক্ষে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেশ কয়েক বছর আগে টাঙ্গাইলে এর পাইলট প্রকল্প শুরু হয়েছিল। এ প্রকল্পটি আরো ৬টি জেলায় উন্নীত করা হবে। তার মধ্যে সর্বপ্রথম মানিকগঞ্জে উদ্বোধন করা হলো। মানিকগঞ্জের সাতটি উপজেলার দেড় লাখ পরিবারকে প্রতিবছর ৫০ হাজার টাকার প্যাকেজে বিভিন্ন রোগের চিকিৎসা ও ওষুধ বিতরণ করা হবে। প্রথমে এমন ব্যবস্থা সরকারি হাসাপাতালে করা হলেও পরে বেসরকারি হাসপাতাল গুলোকে এর আওতায় নিয়ে আসা হবে। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় অতি দরিদ্র পরিবারের সকল সদস্যকে প্রতিবছর বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে।
জাহিদ মালেক আরো বলেন, ঢাকা কেন্দ্রিক স্বাস্থ্যসেবাকে আমরা জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দিতে চাই। এজন্য প্রতিটি জেলা হাসপাতালে ১০ বেডের আইসিইউ ও ডায়ালাইসিস ইউনিট করব। আমরা টেলিমেডিসিন নিয়ে কাজ করছি, যাতে মানুষ ঘরে বসে উন্নত চিকিৎসা সেবা নিতে পারেন। দিনদিন স্বাস্থ্য সেবার মান বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছেন সরকার।
এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহ আলম, যুগ্ম সচিব মো হেলাল হোসেন, এনডিসি মহাপরিচালক সাহান আরা বানু, অতিরিক্ত মহাপরিচালক ডা. রাশেদা সুলতানা, সিভিল সার্জন মোয়াজ্জেম আলী খান চৌধুরী প্রমুখ।