বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে আবারও দায়িত্ব গ্রহণ করেছেন শ্রীলঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে।

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

বিশেষ প্রতিবেদক : দ্বিতীয়বারের মতো বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন শ্রীলঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) হাথুরুসিংহেকে প্রধান কোচ হিসেবে তাঁর সফল প্রথম কার্যকালের পর আগামী দুই বছরের জন্য আবার নিয়োগ দিয়েছে।

তাঁর প্রথম মেয়াদে বাংলাদেশ দেশে ও বিদেশে বেশ কয়েকটি ঐতিহাসিক জয়ের স্বাদ পেয়েছে। এর মধ্যে রয়েছে, বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি বিখ্যাত জয় এবং পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়।

দ্বিতীয়বারের মতো বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব নেওয়া চন্ডিকা হাথুরাসিংহে বলেছেন, তিনি বাংলাদেশ দলের জন্য আরও ভালো খেলার পরিকল্পনা করার দিকে বেশি মনোযোগ দেবেন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিনি সাংবাদিকদের সঙ্গে তাঁর নতুন দায়িত্ব নিয়ে প্রথম আলাপচারিতায় এ কথা বলেন।

চন্ডিকা তাঁর আগের কাজের তুলনায় নিজেকে বেশি অভিজ্ঞ বিচার করেছেন, সামনের চ্যালেঞ্জগুলোর জন্য তাঁর উত্তেজনা এবং অনুপ্রেরণার কথা বলেছেন।

চন্ডিকা বলেন, বাংলাদেশের কোচ হিসেবে তাঁর নতুন পদে তিনি টেস্ট এবং টি-টোয়েন্টিতে বাংলাদেশের খেলার পরিকল্পনা তৈরির দিকে বেশি মনোযোগী।

তিনি বলেন, “টেস্ট ক্রিকেট খুবই প্রতিযোগিতামূলক। টি-টোয়েন্টি এখন বেশি জনপ্রিয়। তাই সেই অনুযায়ী আমাদের নিজেদের খেলার পরিকল্পনা বের করতে হবে। জাতি হিসেবে আমরা জানি কীভাবে ওয়ানডে ক্রিকেট খেলতে হয়। আমাদের অন্য ফরম্যাটেও ভালো করতে হবে”।

চন্ডিকা ২০১৭ সালে টাইগারদের প্রধান কোচ হিসেবে চার বছরের মেয়াদ শেষ করে বাংলাদেশ ছেড়েছিলেন। তবে বাংলাদেশ ক্রিকেটের দিকে সবসময় নজর রাখতেন তিনি।

চন্ডিকা বলেন, “বাংলাদেশ ক্রিকেটের প্রতি আমার সবসময়ই একটা সফট কর্নার ছিল। আমি একদিন বাংলাদেশে ফিরে আসতে চেয়েছিলাম”।

বাংলাদেশ দলে আবারও যোগ দেওয়ার অনুপ্রেরণা ব্যাখ্যা করে তিনি আরও বলেন, “বাংলাদেশের হয়ে অনেক খেলোয়াড়ই ভালো খেলেছে। তরুণ খেলোয়াড়রাও উঠে এসেছে এবং ভালো করছে। তাই সেই দলের সঙ্গে থাকা সবসময়ই দুর্দান্ত”।

চন্ডিকা আসন্ন সিরিজে খেলোয়াড়দের পর্যবেক্ষণ করার পরিকল্পনা করেছেন এবং দল সম্পর্কে আরও বিস্তৃত ধারণা পেতে অন্য সদস্যদের মতামতের ওপর নির্ভর করছেন। তিনি এই বছর ৫০ ওভারের বিশ্বকাপসহ আসন্ন আইসিসি ইভেন্টগুলোতে দলের জন্য একটি ভালো সমন্বয় তৈরি করার দিকে মনোনিবেশ করছেন।

চন্ডিকা বলেছেন, সিনিয়র খেলোয়াড়েরা বাংলাদেশের হয়ে ভালো পারফর্ম করছে। তিনি তাঁর নতুন মেয়াদে তাদের ভূমিকা খুব বেশি পরিবর্তন করতে চাচ্ছেন না। তিনি বিশ্বাস করেন তার বর্ধিত অভিজ্ঞতা এবং বাংলাদেশ ক্রিকেট সম্পর্কে ভালো বোঝার পাশাপাশি স্থানীয় কোচদের সহায়তায় তিনি দলকে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

তিনি এবার কোচ হিসাবে কী পরিবর্তন করতে চলেছেন এমন প্রশ্নের জবাবে তিনি মজা করে বলেন, তিনি বাংলাদেশের কোচ হিসাবে আগের সময়ের তুলনায় এবার একটু বেশি বয়সী।

বাংলাদেশ দল এখন ১ মার্চ থেকে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ইংল্যান্ড সিরিজের প্রস্তুতি নিচ্ছে।

উল্লেখ্য, তিনি সোমবার (২০ ফেব্রুয়ারি) ঢাকায় পৌঁছান এবং নতুন ভূমিকায় তার প্রথম দিন হিসেবে মঙ্গলবার দলের অনুশীলন সেশনে যোগ দেন। মঙ্গলবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনের সময় তামিম ইকবাল, তাসকিন আহমেদ ও তাইজুল ইসলামসহ গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের সঙ্গে কথা বলতে দেখা যায় হাথুরুসিংহেকে।