জাতিসংঘ আয়োজিত পঞ্চম সম্মেলন(এলডিসি-৫) এ অংশ নিতে শনিবার (৪ মার্চ) কাতারে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২৩
 

বিশেষ প্রতিনিধি : আগামী ৫ থেকে ৯ মার্চ অনুষ্ঠেয়, জাতিসংঘ আয়োজিত স্বল্পোন্নত দেশসমূহের পঞ্চম সম্মেলনে(এলডিসি-৫) এ অংশ নিতে, শনিবার (৪ মার্চ) কাতারের রাজধানী দোহার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে শেখ হাসিনা দোহা সফর করছেন বলে তার কার্যালয় জানিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন এবং ৮ মার্চ পর্যন্ত কাতারে থাকবেন। এসময় পঞ্চম এলডিসি সম্মেলনে তার অংশগ্রহণ ছাড়াও, কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। তিনি কাতারের আমিরের সঙ্গেও বৈঠক করবেন। আলোচনায় আসবে জ্বালানি খাতে সহযোগিতাসহ বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়।

শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট শনিবার সকাল ১১টায় ঢাকা ত্যাগ করার কথা রয়েছে। সে অনুযায়ী, স্থানীয় সময় দুপুর আড়াইটায় দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে এই ভিভিআইপি ফ্লাইট টি।

শনিবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, ইউএনজিএ প্রেসিডেন্ট সাবা করোসি এবং ইউএনডিপি প্রশাসক আচিম স্টেইনারের সঙ্গে পৃথক বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী ৫ মার্চ কিউসিসি-তে বিশেষ অতিথি হিসেবে এলডিসি-৫ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেবেন। এরপর তিনি কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলনের সেক্রেটারি জেনারেল রেবেকা গ্রিনস্প্যান এবং আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব ডোরেন বোগদান মার্টিনের সঙ্গে পৃথক বৈঠক করবেন।

এছাড়া, বাংলাদেশ, লাওস এবং নেপাল যৌথভাবে আয়োজিত ‘২০২১ সালের গ্র্যাজুয়েটিং কোহর্টের জন্য টেকসই এবং মসৃণ ট্রানজিশন’ শীর্ষক একটি সাইড ইভেন্টে বক্তব্য দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা ৬ মার্চ বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা বিষয়ক একটি ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেবেন। মালাউইয়ের রাষ্ট্রপতি ড. ল্যাজারাস ম্যাকার্থি চাকওয়েরার সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া, বাংলাদেশের প্রধানমন্ত্রী, স্মার্ট এবং উদ্ভাবনী সমাজের জন্য এলডিসিতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ বিষয়ে একটি পার্শ্ব ইভেন্টে অংশগ্রহণ করবেন এবং একটি আঞ্চলিক দূত সম্মেলনে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ মার্চ ‘আন্তর্জাতিক বাণিজ্য এবং আঞ্চলিক একীকরণে স্বল্পোন্নত দেশগুলোর অংশগ্রহণ বৃদ্ধি’ শীর্ষক একটি উচ্চ-পর্যায়ের সংলাপে যোগ দেবেন এবং ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা মন্ত্রী ড্যান জর্জেনসেনের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া, মসৃণ এবং টেকসই গ্র্যাজুয়েশনের জন্য গ্লোবাল পার্টনারশিপ বিষয়ক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। কিউসিসি-তে বিশেষ অতিথি হিসেবে এবং কাতারে বসবাসরত বাংলাদেশি কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন শেখ হাসিনা। ৮ মার্চ (বুধবার) সকালে তার ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করার কথা রয়েছে।