রাজধানী ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মোট পাঁচটি ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

প্রকাশিত: ৯:৪৬ পূর্বাহ্ণ, এপ্রিল ২৩, ২০২৩
বিশেষ প্রতিনিধি :

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও উৎসব আমেজে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হলো বাংলাদেশে। মুসলিমদের প্রধান এই উৎসবকে কেন্দ্র করে সারা দেশে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে যথা নিয়মে। ঈদ জামাতে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। সারা দেশের মানুষ মেতে উঠে উৎসব আনন্দে। প্রথা অনুযায়ী, কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময় করেন মুসুল্লিরা। মিষ্টিসহ নানা খাবারের আয়োজন হয় ঘরে ঘরে। সামর্থ্যবান মানুষ অর্থ, বস্ত্র ও খাদ্য দান করেন দরিদ্র মানুষের মধ্যে। ভাগাভাগি করে নেন ঈদের আনন্দ।

ঈদের প্রধান জামাত জামাত অনুষ্ঠিত হয় জতীয় ঈদগাহ ময়দানে। রাষ্ট্রপতি আবদুল হামিদ জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। এই জামাতে, প্রধান বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সুপ্রিম কোর্টের বিচারপতি, সিনিয়র রাজনৈতিক নেতাসহ দেশের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

এছাড়া, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, বিভাগীয় শহর, জেলা সদর ও ঐতিহ্যবাহী বড় ঈদগাহসহ সারা দেশে র শত শত ঈদগাহ এবং মসজিদে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। ঈদের জামাত উপলক্ষে প্রধান ঈদগাহগুলোতে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যাবস্থা।

রাজধানী ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মোট পাঁচটি ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হয়।

প্রথম জামাতের ইমামতি করেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। ঈদুল ফিতরের শেষ জামাত অনুষ্ঠিত হয় সকাল ১১টা ৪৫ মিনিটে।