রূপগঞ্জে হাইওয়ে পুলিশকে মান্তি দিয়ে চলে নিষিদ্ধ যানবাহন

প্রকাশিত: ১:৩৭ পূর্বাহ্ণ, মে ১০, ২০২৩

স্টাফ রিপোর্টারঃ মোঃআবু কাওছার মিঠু 

রূপগঞ্জের মহাসড়ক ও হাইওয়ে সড়কে হাইওয়ে পুলিশকে মান্তিতে দিয়ে নিষিদ্ধ যানবাহন চলাচল করছে।
দেশে হাইওয়ে সড়ক ও মহাসড়কের দুর্ঘটনা এড়াতে মহামান্য আদালত হাইওয়ে ও মহাসড়কে থ্রী-হুইলার চলাচলে নিষেধাজ্ঞা দেন। এসকল সড়কে থ্রী হুইলারের নির্দেশনা থাকা সত্যেও এসকল রোডে থ্রী-হুইলার চালচল বন্ধ হয়নি। অভিযোগ উঠেছে প্রশাসনের উর্ধতন কর্মকর্তাকে ম্যানেজ করে নিষিদ্ধ যানবাহনের চালকরা দাপিয়ে বেড়াচ্ছে। যে কারণে মহাসড়কে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা।

খোঁজ নিয়ে জানা যায় ঢাকা সিলেট মহাসড়ক ও হাইওয়ে সড়কের ভুলতা ও গোলাকান্দাইল এলাকায় হাজার হাজার নিষিদ্ধ যানবাহন হাইওয়ে পুলিশকে মান্তি দিয়ে অবৈধ গাড়ির অনুমোদন দেয়া হচ্ছে। মাঝে মধ্যে যে সকল গাড়ি ধরা হচ্ছে সেগুলোর খবর নিয়ে জানা যায় এটাও জানা যায় যেসকল গাড়ির মান্তি দেয়া হয় না সেগুলোর মান্তির টাকা আদায় করতে গাড়িগুলো আটক করা হয়।
রিক্সা চালকদের সঙ্গে কথা বলে জানা যায় হাইওয়ে পুলিশ সড়কে তাদের আটক করে রেকার বিলের নাম করে এক হাজার করে টাকা জরিমানা আদায় করে । ভ্যান গাড়ি থেকে প্রতিমাসে এক হাজার করে টাকা হাইওয়ে পুলিশের টিআইকে দিতে হচ্ছে।

মহাসড়কের ষ্ট্যান্ডগুলো থেকে হাজার হাজার টাকা মান্তি হিসাবে দেয়ার অভিযোগ উঠেছে হাইওয়ে পুলিশের বিরুদ্ধে।
হাইওয়ে পুলিশের মান্তির টাকা দিতে দেরি হলেই চলে গাড়ি আটকের মহড়া। এমনই তথ্য বেরিয়ে এসেছে চালক ও ভুক্তভোগীদের কাছ থেকে।

হাইওয়ে পুলিশের টিআই ওমর ফারুক তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, হাইওয়ে পুলিশের কোন মান্তি নাই। যেসকল গাড়ি আইন অমান্য করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়। যদি কেউ টাকা নেয় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।