“দারিদ্র্য বিমোচন” এ সরকারের উদ্যোগ পর্যবেক্ষণে বাংলাদেশ সফর করবেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিবেদক ওলিভিয়ার ডি শ্যুটার।

প্রকাশিত: ৭:২৬ পূর্বাহ্ণ, মে ১১, ২০২৩

বিশেষ প্রতিনিধি : মানবাধিকারের ওপর দারিদ্র্যের প্রভাব পর্যবেক্ষণে বাংলাদেশ সফর করবেন জাতিসংঘের চরম দারিদ্র্য ও মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিবেদক ওলিভিয়ার ডি শ্যুটার। দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ সরকারের উদ্যোগ পর্যবেক্ষণে আগামী ১৭ থেকে ২৯ মে পর্যন্ত বাংলাদেশ সফর করবেন তিনি।

বুধবার (১০ মে) জাতিসংঘের ঢাকার আবাসিক প্রতিনিধির কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডি শ্যুটারের সফর সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ে পর্যবেক্ষণ, প্রতিবেদন ও পরামর্শ প্রদানের জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল কর্তৃক নিয়োগকৃত স্বাধীন বিশেষজ্ঞ ডি শ্যুটার বলেন, “সাম্প্রতিক বছরগুলোতে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন রয়েছে, কিন্তু প্রশ্ন হলো কীভাবে এ অর্জন অক্ষুন্ন রাখা যায় এবং সর্বস্তরের জনগণের মধ্যে সমানভাবে এর সুফল নিশ্চিত করা যায়”।’

তিনি বলেন, “এ সফরের মাথ্যমে আমি এই বিষয়ে আরও বেশি শুনতে ও জানতে পারব এবং অর্থনৈতিক ও জলবায়ুজনিত অভিঘাতের প্রেক্ষাপটে মানুষকে দারিদ্র্যমুক্ত রাখতে ও সকলের জন্য মানসম্পন্ন জীবনমান নিশ্চিতকরণে সরকার যাতে সহযোগিতা প্রদান অব্যাহত রাখতে পারে সেসব বিষয়ে কিছু দিকনির্দেশনা প্রদান করতে পারব”।

ওলিভিয়ার ডি শ্যুটার সফরকালে ঢাকা ও রংপুর বিভাগের কিছু স্থান এবং কক্সবাজার পরিদর্শন করবেন। তিনি এসব স্থানের স্থানীয় সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, দারিদ্র্যপীড়িত সম্প্রদায় ও মানুষের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ ছাড়াও সামাজিক সুরক্ষা কর্মসূচির কার্যকারিতা নিরূপণে ডি শ্যুটার দারিদ্র্যের ওপর বাংলাদেশের শ্রম আইন, স্বাস্থ্যসেবা, গৃহায়ণ, এবং শিক্ষা ব্যবস্থার প্রভাবসমূহ পর্যবেক্ষণ করবেন। নারী, শিশু, প্রতিবন্ধী, বৃদ্ধ, তৈরি পোশাক কর্মী এবং রোহিঙ্গা শরণার্থীসহ যেসকল গোষ্ঠী দারিদ্র্য বৈষম্যের শিকার তাদের অবস্থাও পর্যবেক্ষণ করবেন তিনি।

আগামী ২৯ মে স্থানীয় সময় বিকেল ৩টায় ডি শ্যুটার তাঁর প্রাথমিক পর্যবেক্ষণ ও পরামর্শসমূহ ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁতে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে পেশ করবেন। সংবাদ সম্মেলনটি সরাসরি সম্প্রচার করা হবে।