আসন্ন ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় কুমিল্লার দাউদকান্দিতে মেডিকেল টিম গঠন।

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, মে ১৩, ২০২৩
স্টাফ রিপোর্টার : আসন্ন ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় কুমিল্লার দাউদকান্দিতে মেডিকেল টিম গঠন করা হয়েছে।
১৩ মে শনিবার দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ তৌহিদ আল হাসান এ তথ্য জানিয়েছেন।
দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার মোঃ মহিনুল হাসান জানান, ঘূর্ণিঝড় ‘মোখা’ আঘাত আনলে মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে মেডিকেল টিম গঠন করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। দুর্যোগকালীন ও পরবর্তিতে আক্রান্ত, ক্ষতিগ্রস্তদের তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করবে এ টিম। প্রয়োজনীয় ওষুধপত্রসহ প্রস্তুত রাখা হয়েছে এ্যাম্বুলেন্স।
দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ সাকিব আবরার কে সভাপতি করে মোট ১২ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলো, মেডিকেল অফিসার ডাঃ জুয়েল দেওয়ান, ডাঃ মোঃ আবুল খায়ের, ডাঃ কাজী ক্বাওয়ায়েদা খানম, সিনিয়র স্টাফ নার্স মোসাম্মৎ জরিনা আক্তার, মোসাঃ পারভীন আক্তার, মোঃ মিজানুর রহমান, স্যাকমো মোঃ মারুফ হোসেন পাঠান, মোঃ দিদার হোসেন সরকার, সহকারী নার্স মোঃ শামীম উদ্দিন, গাড়ি চালক মোঃ বরকত উল্লাহ সরকার ও বাবুর্চি মোঃ সুরুজ মিয়া।
এদিকে দাউদকান্দি ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার (এসও) মোহাম্মদ রাসেল জানান, ঘূর্ণিঝড় মোখা’র আঘাতে যদি সড়ক, মহাসড়ক বা বাড়িঘরে গাছপালা ভেঙে পড়ে। সেগুলো দ্রুত সড়িয়ে নিতে তৈরি রাখা হয়েছে সকল যন্ত্রপাতি। দুর্যোগকালীন ও পরবর্তিতে আক্রান্ত  ক্ষতিগ্রস্তদের পাশে থাকতে সকল প্রস্তুতি রয়েছে ফায়ার সার্ভিসের।
দাউদকান্দি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, ঘূর্ণিঝড় মোখা কে কেন্দ্র করে দাউদকান্দিতে   খোলা হয়েছে একটি কন্ট্রোল রুম। প্রস্তুত রয়েছে আশ্রয়ণ কেন্দ্র।
কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি- ৩ এর এজিএম (এমএস) বুলবুল আহমেদ জানিয়েছেন, ঘূর্ণিঝড় মোখা’র আঘাতে যদি বিদ্যুতের খুঁটি অথবা গাছপালা ভেঙ্গে তারের ক্ষয়ক্ষতি হয় তা মেরামত করতে পর্যাপ্ত জনবল প্রস্তুত রাখা হয়েছে।