মেয়ে সেজে চুরি―হিজড়া সেজে ছিনতাই, স্বর্ণ-টাকাসহ গ্রেপ্তার দুই

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২৩

স্টাফ রিপোর্টার : রাজধানীতে অভিনব এক চোরচক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। তারা ছেলে হলেও চুরি করেন মেয়ে সেজে! আবার সড়কে চাঁদাবাজি করেন হিজড়া সেজে! আজ বৃহস্পতিবার শেরেবাংলানগর থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন মনির প্রকাশ হিজড়া মনির প্রকাশ মণি (২৭) এবং রফিক প্রকাশ ডিমালি প্রকাশ অপরূপা প্রকাশ রূপা (২৮)। এ সময় তাদের কাছ থেকে এক লাখ ৬৮ হাজার টাকা, দুটি মোবাইল ফোনসেট ও এক ভরি পাঁচ আনা স্বর্ণ উদ্ধার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেন মিরপুর মডেল থানার ওসি মোহাম্মদ মহসীন।

তিনি বলেন, গত ২৭ আগস্ট মিরপুর মডেল থানার ৬০ ফিট এলাকার ট্যুর অ্যান্ড ট্রাভেলসে আড়াই লাখ টাকা ও দুটি মোবাইল ফোনসেট চুরির ঘটনা ঘটে। সিসিটিভি ফুটেজে দেখা যায়, চুরি করেছেন এক মেয়ে! পরে তদন্ত করে অভিযান চালিয়ে যখন গ্রেপ্তার করা হয় তখন দেখা যায় চোর মেয়ে নন, ছেলে! তিনি সবার চোখ ফাঁকি দিতেই মেয়ে সেজে চুরি করেন। ঘরে মেয়ে সেজে চুরি করলেও রাস্তায় আবার তারা সাজেন হিজড়া! হিজড়া সেজে তারা বিভিন্ন মানুষের কাছ থেকে চাঁদাবাজি করেন।

ওসি মহসীন বলেন, প্রায় চার বছর ধরে তারা চুরি করছিলেন। এ পর্যন্ত শতাধিক চুরি করেছেন তারা। কিন্তু মেয়ে সেজে চুরি করার কারণে অধিকাংশ সময়ই তাদের শনাক্ত করা যায়নি। পরে গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়।

তাদের বিরুদ্ধে দুটি করে মামলা রয়েছে।

সাধারণত শুক্র ও শনিবার ছুটির দিন হলেও রফিক ও মনিরের কাছে এ দুই দিনই কাজের দিন! কারণ এ সময় অফিস বন্ধ থাকে। তারা যে অফিসেই যান সেখান মাথায় ঘোমটা দিয়ে ঢোকেন! আবার রুমে ঢুকলে মাথায় ছাতাও ধরেন! কারণ এসব জায়গায় সিসি ক্যামেরা থাকে। সেই ক্যামেরায় মুখ না আনার জন্যই এই ঘোমটা ও ছাতার ব্যবহার! তারা যেখানেই চুরি করেন সেখানেই সিসিটিভি ক্যামেরা ভেঙে দিয়ে আসেন।

তাদের একজন ঘরে রফিক, বাইরে রূপা নামে পরিচিত! তবে তার আসল নাম রফিক।

একইভাবে আরেকজনের নাম মনির। কিন্তু তিনি বাইরে পরিচিত মণি নামে। দুজনই ছেলে হলেও বাইরে তারা কখনো হিজড়া হিসেবে, কখনো মেয়ে হিসেবেই পরিচয় দিতেন।