আফগানিস্তানের বিপক্ষে ঘটনাবহুল ম্যাচ ড্র করল বাংলাদেশ

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩
কিংস অ্যারেনায় বল দখলের লড়াই। ছবি : মীর ফরিদ

নিজস্ব প্রতিনিধি

বসুন্ধরা কিংস অ্যারেনায় আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় তথা শেষ ফিফা প্রীতি ম্যাচটাও ড্র করেছে বাংলাদেশ। তবে এবার দুই দলই গোল পেয়েছে। ম্যাচের শুরুতেই বল দখলের লড়াই থেকে উত্তেজনা ছড়িয়েছিল ডাগ আউটে। এর জেরে আফগানিস্তানের প্রধান কোচ আবদুল্লাহ আল মুতাইরি এবং বাংলাদেশের সহকারী কোচ হাসান আল মামুনকে লাল কার্ড দেখতে হয়েছে।
বাংলাদেশের খেলায় কোনো পরিকল্পনা ছাপ দেখা যায়নি। এলোমেলো ফুটবল খেললেও ষষ্ঠ মিনিটে ফ্রি কিকের সুযোগ পাই। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেননি জামাল ভূঁইয়ারা। ম্যাচটির ১৭তম মিনিটে বল দখলের লড়াই থেকে দুই দলের ফুটবলারদের মাঝে উত্তেজনা ছড়ায়।
ডাগ আউটে থাকা আফগান কোচ তেড়ে যান বাংলাদেশ শিবিরের দিকে। উভয় পক্ষের কথা-কাটাকাটির পর রেফারি দেখান লাল কার্ড। বিরতির আগমুহূর্তে দারুণ সুযোগ পেয়েও ডি বক্স থেকে গোল করতে পারেননি অধিনায়ক জামাল।গোলশূন্য প্রথমার্ধের শেষদিকে বৃষ্টি নেমেছিল।

দ্বিতীয়ার্ধে বদলে যায় ম্যাচের চিত্র। বিরতি থেকে ফিরেই ৫২ মিনিটে বাংলাদেশের জালে বল পাঠিয়ে দেন আফগানিস্তানের জাবের সারজা। ওমিদ পোপালজায়ের কর্নার থেকে উড়ে আসা বলে হেড করে তিনি দলকে এগিয়ে দেন। গোল খেয়ে যেন হুঁশ ফিরে বাংলাদেশি ফুটবলারদের। ৬২ মিনিটে মাঝমাঠের কাছাকাছি থেকে বিশ্বনাথ ঘোষকে বল দেন রাকিব।
ডি বক্সের ডান প্রন্ত থেকে ক্রস পেয়ে স্কোরলাইনে সমতা ফেরান মোরসালিন।৬৮ মিনিটে রাকিবের ক্রসে বল পেয়েও গোল করতে পারেননি জামাল। এক ডিফেন্ডার ফেরানোর পর জামালের ফিরতি শট গিয়ে সেই ডিফেন্ডারের হাতে লাগে। কিন্তু রেফারি খেয়াল না করায় পেনাল্টি পায়নি বাংলাদেশ। ১০ মিনিট পরই রাকিবের কাটব্যাকে ঠিকঠাক পা লাগাতে পারেননি মোরসালিন। ৮৪ মিনিটে কর্নার থেকে পাওয়া বলে তপু বর্মনের হেড ঝাঁপিয়ে ফিরিয়ে দেন আফগান গোলরক্ষক। ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল। উল্লেখ্য, একই ভেন্যুতে গত রবিবার দুই দলের প্রথম প্রীতি ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।