প্রথম ক্রিকেটার হিসেবে তৃতীয়বার মাসের সেরা বাবর আজম

প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

ভারতের বিপক্ষে রেকর্ড ব্যবধানে হারের পরদিনই ব্যক্তিগত সুখবর পেলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আগস্ট মাসের আইসিসির সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছে এই তারকা ব্যাটার। গত মাসের সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে বাবরের প্রতিদ্বন্দ্বী ছিলেন ওয়েস্ট ইন্ডিজ তারকা নিকোলাস পুরান ও পাকিস্তান-সতীর্থ শাদাব খান। অন্যদিকে আগস্টে সেরা নারী ক্রিকেটার হয়েছেন আয়ারল্যান্ডের আরলিন কেলি।

 

গত মাসে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে ৫৩ এবং ৬০ রানের দুর্দান্ত দুটি ইনিংস খেলেন বাবর। সিরিজটি ৩-০ ব্যবধানে জিতে নেয় পাকিস্তান। এরপর চলমান এশিয়া কাপের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে তিনি খেলেন ১৩১ বলে ১৫১ রানের ইনিংস। এটা তার ক্যারিয়ারের ১৯তম ওয়ানডে সেঞ্চুরি।

সবচেয়ে কম ইনিংস খেলে ১৯টি সেঞ্চুরির রেকর্ডও এখন বাবরের। পাশাপাশি সর্বমোট ৩১টি আন্তর্জাতিক সেঞ্চুরিতে তিনি স্পর্শ করেন দুই কিংবদন্তি জাভেদ মিয়াদাদ ও সাইদ আনোয়ারকে। 

ওয়ানডে র‌্যাংকিংয়ের ১ নম্বর ব্যাটার বাবর এর আগে ২০২১ সালের এপ্রিল ও ২০২২ সালের মার্চে সেরা হয়েছিলেন। তৃতীয়বার এই পুরস্কার জয়ের প্রতিক্রিয়ায় বাবর বলেছেন, ‘আগস্টের আইসিসির মাসসেরা খেলোয়াড় হওয়ায় বেশ ভালো লাগছে।

দলের জন্য গত মাসটি ছিল অসাধারণ, আমিও দলের জন্য কিছু দারুণ পারফরম্যান্স করেছি। দীর্ঘ সময় পর পাকিস্তানে এশিয়া কাপ ফিরেছিল, মুলতান ও লাহোরের ক্রিকেটপাগল দর্শকদের সামনে খেলতে পারা দারুণ ছিল। আর মুলতানে আমার মানুষদের সামনে দেড় শর বেশি রান করায় আনন্দটা দ্বিগুণ হয়েছিল।’