অস্ট্রেলিয়ায় সিরাতবিষয়ক সেমিনারে পাঁচ হাজার অতিথির সমাবেশ

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

অস্ট্রেলিয়ায় মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্মবার্ষিকী উপলক্ষে সিরাতবিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার (২৪ সেপ্টেম্বর) দেশটির সিডনি শহরের অলিম্পিক পার্ক স্পোর্টস সেন্টারে তা অনুষ্ঠিত হয়। ইসলামিক হাইকাউন্সিল অব অস্ট্রেলিয়া আয়োজিত এই সম্মেলনে মুসলিমসহ বিভিন্ন সম্প্রদায়ের পাঁচ হাজারের বেশি মানুষ এতে অংশ নেন। অনুষ্ঠানে ভিডিও বার্তায় মুসলিম সম্প্রদায় ও দারুল ফতোয়াকে শুভেচ্ছা জানান অস্ট্রেলিয়ার গভর্নর জেনারেল ডেভিড হার্লি ও সংসদ সদস্য ক্রিস মিন্স।

তা ছাড়া সরকারের মন্ত্রী জিহাদ দিব ও বিরোধীদলীয় নেতা জর্ডান লেন তাঁদের বক্তব্যে দারুল ফতোয়া অস্ট্রেলিয়ার নানামুখী কার্যক্রমের প্রশংসা করেন। 

উদ্বোধনী বক্তব্যে অস্ট্রেলিয়ার দারুল ফতোয়ার প্রধান শায়খ সালিম আলওয়ান বলেন, ‘মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনী শীর্ষক সম্মেলন উপলক্ষে আমরা একত্র হয়েছি। প্রিয় নবী মুহাম্মদ (সা.) আমাদের সহনশীলতা, দয়া ও অনুকম্পার মূল্যবোধ শিখিয়েছেন। কারণ তিনি পুরো বিশ্বের জন্য রহমত হিসেবে প্রেরিত হয়েছিলেন।

অস্ট্রেলিয়ার মুসলিমরা এই দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বিশেষত কর্ম ও প্রচার উভয় ক্ষেত্রে ঘৃণ্য চরমপন্থাকে প্রত্যাখ্যান করে এবং মধ্যপন্থার দৃষ্টিভঙ্গি মেনে তাঁরা সমাজে সহনশীলতা প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।’ 

এ ধরনের কর্মসূচি বিশ্ববিখ্যাত ইসলামী প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক আরো সুদৃঢ় করে। বিশেষত মিসরের আল-আজহার, মালয়েশিয়ার জাকিম, ইন্দোনেশিয়ার স্কলারস কাউন্সিল, মরক্কোর আল-কারাওইন ও তিউনিসিয়ার আল-জায়তুনা বিশ্ববিদ্যালয়ের মতো প্রধান ইসলামী প্রতিষ্ঠানগুলোকে কাছাকাছি নিয়ে আসে।

 

বর্ণাঢ্য এই আয়োজনে মালয়েশিয়ার ইসলামবিষয়ক জাতীয় কাউন্সিলের চেয়ারম্যানের প্রতিনিধি ড. কে এইচ ইয়াহিয়া খলিল, ইন্দোনেশিয়ার নাহদাতুল উলামার প্রতিনিধি ড. আবদুল গফুর মাইমোন, বসনিয়া-হার্জেগোভিনা, লেবানন, জর্দান, মিসর, মালয়েশিয়া, সিরিয়ার প্রেসিডেন্টসহ বিভিন্ন জাতি ও ভাষার অসংখ্য ইমাম, ধর্মীয় নেতা, ব্যবসায়ী ও পেশাজীবীদের আগমন ঘটেছিল।

সূত্র : অস্ট্রেলিয়ান মুসলিম টাইমস