‘অবৈধ পথে বিদেশ যাত্রা’, যে গল্পে নির্মিত শাহরুখ-হিরানির ডানকি!

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২৩
ডানকি’
 নিজস্ব প্রতিবেদক

বছরটাই যেন শাহরুখময়! চলতি বছর পরপর দুটি অলটাইম ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন বলিউড বাদশা। এখন মুক্তির অপেক্ষা ‘ডানকি’। প্রথমবারের মতো গুণী নির্মাতা রাজকুমার হিরানির সঙ্গে কাজ করেছেন শাহরুখ খান। নিঃসন্দেহে ভারতীয় সিনেমার সবচেয়ে বড় পরিচালক রাজকুমার হিরানি, যিনি সামাজিক কমেডি স্পেসে ক্লাসিক দিয়ে দর্শকদের মন জয় করেছেন।

তাই শাহরুখ-হিরানি জুটির ‘ডানকি’ ২০২৩ সালের সবচেয়ে প্রতীক্ষিত চলচ্চিত্রগুলোর মধ্যে একটি। ইতিমধ্যেই সিনেমাটির হাইপ তুঙ্গে। 

বৃহস্পতিবার মুক্তি পেয়েছে ‘ডানকি’র প্রথম টিজার। আর টিজারেই মুগ্ধতা ছড়িয়েছে ডানকি।

টিজার দেখে ধারনা করা হচ্ছে, অবৈধভাবে কয়েক জন যুবক-যুবতীর ভারত থেকে লন্ডনে পাড়ি দেওয়ার গল্প বলবে শাহরুখ-হিরানির ডানকি। তবে কৌতুহলী সিনেপ্রেমীদের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, কি নিয়ে ডানকির গল্প? সিনেপ্রেমীরা জানেন যে হিরানি কখনো রিমেক বা কপি স্টোরি থেকে সিনেমা তৈরি করে না। মৌলিক ও বাস্তব জীবনের গল্পেই হিরানির চলচ্চিত্র নির্মাণ হয়। তাই হিরানির পরিচালনায় শাহরুখ খানের আসন্ন এই সিনেমা ঘিরেও ভক্তদের কৌতুহল এখন তুঙ্গে।
কি গল্প পর্দায় তুলে ধরতে যাচ্ছেন হিরানি-শাহরুখ? সেটি অবশ্য সিনেমা মুক্তির পরই জানা যাবে। তবে চলচ্চিত্র বিশ্লেষক ও সিনেপ্রেমীদের ধারনা মতে, ডানকি সম্ভবত মানবপাচারের গল্পেই নির্মিত হচ্ছে। 

প্রথমেই যে বিষয়টি আলোচনার বিষয়বস্তু, সেটি হচ্ছে সিনেমার নাম। ‘ডানকি’ মুলত ভারতের পাঞ্জাবের একটি প্রচলিত শব্দ। বৈধ কাগজপত্র ছাড়া এক দেশ থেকে অন্য দেশে বেআইনিভাবে অনুপ্রবেশ করাকে পাঞ্জাব অঞ্চলে ‘ডানকি ফ্লাইট’ বলা হয়।

মনে করা হচ্ছে, সে রকমই এক গল্পের কারণে এই ছবির নাম ‘ডানকি’ দিয়েছেন পরিচালক রাজকুমার হিরানি। 

1
ডানকির নতুন পোস্টার

মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউটের মতে, ভারতীয়রা, বিশেষ করে পাঞ্জাবিরা প্রায়ই নিজেদের পছন্দের দেশে প্রবেশের জন্য অবৈধ পথ ব্যবহার করেন। ‘ডানকি ফ্লাইট’ কথাটির জন্মও পাঞ্জাবে। যার অর্থ এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরতে থাকা। ‘ডানকি ফ্লাইট’ এখন পাঞ্জাব ছাড়িয়ে ভারতের অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। তবে অবৈধভাবে অন্য দেশে প্রবেশ করার পর অনেকেই নাকি আর দেশে ফিরতে পারেন না। বেশ কয়েকটি ‘ট্রাভেল এজেন্সি’ ভিসার ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বিদেশে যেতে ইচ্ছুকদের কাছ থেকে মোটা টাকা আদায় করে। তবে সে দেশে পাঠানোর পর নিজেদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করে না তারা। বিদেশ গিয়ে উপার্জনের লোভে এবং পরিবারের হাল ফেরাতে হাজার হাজার তরুণ-তরুণী ভিসার আবেদন জানান। অনেকের আশা পূরণ হলেও অনেককে বাঁকা পথ অবলম্বন করতে হয়। প্রতারিতও হতে হয় এজেন্টদের হাতে। মূলত মালবাহী জাহাজের মাধ্যমে ভারত থেকে অন্য দেশে অবৈধ অনুপ্রবেশ ঘটে। অনেক ক্ষেত্রে বিদেশি পুলিশের হাতে ধরা পড়েন তারা। অনেককে বিদেশে হাজতবাসও করতে হয়।

এর আগে প্রকাশিত ব্রিটেনের সংবাদমাধ্যম ‘দ্য টাইমস’-এর প্রতিবেদন অনুযায়ী, বেআইনি ভাবে অনুপ্রবেশকারীর তালিকায় মূলত থাকেন অদক্ষ শ্রমিকেরা। ব্রিটেনে যাওয়ার ক্ষেত্রে অনুপ্রবেশকারীদের প্রথমে ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাঁদের নিয়ে যাওয়া হয় লন্ডনে। জার্মানি, বেলজিয়াম, ফ্রান্সের মতো দেশগুলিতে প্রবেশের পর অনুপ্রবেশকারীদের সঙ্গে দেখা করেন তাদের এজেন্টরা। এর পর মোটা টাকার বিনিময়ে তাদের ভুয়া অনুমতিপত্র এবং ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়। লরি, বাস বা গাড়িতে করে পাচার করা হয় ইংল্যান্ডে।

1
রাজকুমার হিরানি ও শাহরুখ খান

অবৈধভাবে ব্রিটেনে প্রবেশ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় ট্রাকচালক ‘দ্য টাইমস’কে বলেছেন যে, তিনি ২০০১ সালে অবৈধভাবে ব্রিটেনে প্রবেশ করেছিলেন। সাত বছর পর তাকে আবার ভারতে ফেরত পাঠানো হয়। ওই ট্রাকচালক জানান, প্রথমে তিন লক্ষ টাকার বিনিময়ে তাকে অস্ট্রিয়া নিয়ে যাওয়া হয়। এর পরে ট্রেনে চেপে অস্ট্রিয়া থেকে ফ্রান্স পৌঁছান। ট্রেনের মধ্যে মালপত্র রাখার কামরায় লুকিয়ে তিনি ফ্রান্স পৌঁছেছিলেন। এর পর তিনি ফ্লান্সের ক্যালাইস শহরে গিয়েছিলেন। সেখানে এক ব্রিটিশ দম্পতি প্রায় দুই লক্ষ টাকার বিনিময়ে গাড়িতে লুকিয়ে তাকে ব্রিটেন নিয়ে যান। ব্রিটেনের এক জুতা কারখানায় কাজ করতে গিয়ে পুলিশের হাতে গ্রেপ্তার হন ওই ট্রাকচালক। ভারতে পাঠানোর আগে তাকে কিছু দিন হাজতবাস করতে হয়েছিল বিদেশের মাটিতে।

মনে করা হচ্ছে ‘ডানকি ফ্লাইট’-এর এ রকমই কোনও গল্প উঠে আসতে চলছে হিরানির আসন্ন চলচ্চিত্রে। তবে আসল গল্প মুলত কি, সেটি সিনেপর্দায় দেখা যাবে ২২ ডিসেম্বর। বলিউডের অন্যতম প্রত্যাশিত এই সিনেমাটির মুক্তির অপেক্ষায় এখন কোটি সিনেমাপ্রেমী।

সূত্র : এনডিটিভি