ভাইরাল ভিডিও প্রসঙ্গে মুখ খুললেন রাশ্মিকা

প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২৩
রাশ্মিকা মান্দানা
নিজস্ব প্রতিবেদক

হঠাৎ করেই একটি ভিডিও ইন্টারনেটে বেশ তোলপাড় তুলেছে। যদিও ভিডিওটি রাশ্মিকা মান্দানার। তবে এটি একটি ফেক ভিডিও। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে তৈরি এই ভিডিওটি বেশ চমকে দিয়েছে সবাইকে।

তাই ভিডিওটি ভাইরাল হতেও বেশি সময় লাগেনি। 

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, লিফটের ভেতরে কালো শর্ট পোশাকে প্রবেশ করছেন অভিনেত্রী রাশ্মিকা। হাসিমুখে লিফটের দরজা দিয়ে ভেতরে ঢোকেন তিনি। তবে তার শারীরিক অঙ্গভঙ্গিতে ফুটে ওঠে অশ্লীলতার ছাপ, যা রাশ্মিকা ভক্তরা মেনে নিতে পারেনি।

তাই মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়। ভিডিওটি আসলে অন্য এক নারীর। তার মুখে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে সম্পাদনা করা হয়েছে রাশ্মিকার মুখ। 

1
রাশ্মিকা মান্দানা

এদিকে এই ভিডিও নিয়ে অনলাইনে বেশ তোলপাড় হচ্ছে।

একের পর এক অনুরাগী নিজের প্রতিক্রিয়া জানাচ্ছেন এই ভিডিও প্রসঙ্গে। অবশেষে রশ্মিকা মান্দানা সেই ভাইরাল ভিডিওর প্রসঙ্গে মুখ খুলেছেন। তিনি এই অভিজ্ঞতাকে ‘অত্যন্ত ভীতিকর’ বলে অভিহিত করেছেন এবং এ ধরনের কাজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সবাইকে আহ্বান জানিয়েছেন। 

এক্সে (আগের টুইটার) অভিনেত্রী লিখেছেন, ‘এটি শেয়ার করতে গিয়ে আমি সত্যিই দুঃখ বোধ করছি। অনলাইনে ছড়িয়ে পড়া আমার ডিপফেক ভিডিও সম্পর্কে কথা বলতে হচ্ছে আমাকে।

সত্যি বলতে, এ রকম কিছু শুধু আমার জন্যই নয়, তাদের সকলের জন্যই অত্যন্ত ভীতিকর, যারা প্রযুক্তির অপব্যবহারের কারণে আজ ক্ষতিগ্রস্ত।’ 

অভিনেত্রী আরো বলেন, ‘আজ, একজন নারী এবং একজন অভিনেত্রী হিসেবে, আমি আমার পরিবার, বন্ধুবান্ধব এবং শুভাকাঙ্ক্ষীদের কাছে কৃতজ্ঞ যারা আমার সুরক্ষা ব্যবস্থা নিয়ে চিন্তিত এবং সমর্থন জানাচ্ছে। কিন্তু আমি স্কুল বা কলেজে থাকাকালীন যদি এটি আমার সাথে ঘটত তবে আমি সত্যিকার অর্থেই সামলাতে পারতাম না। কল্পনাও করতে পারছি না যে আমি কিভাবে এটি মোকাবেলা করতে পারতাম! এ ধরনের পরিচয় চুরির ঘৃণ্যতম কাজে ক্ষতিগ্রস্ত হওয়ার আগে আমাদের একত্রভাবে ও জরুরিভাবে এটিকে মোকাবেলা করতে হবে।’

ইতিমধ্যে সামাজিক মাধ্যমে রাশ্মিকা ভক্তরা এই ভিডিওটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে অভিনেত্রীকে অনুরোধ জানাচ্ছেন। ভারতে ‘ডিপফেক’ (কারো মুখাবয়ব ব্যবহার করা) মোকাবেলা করার জন্য একটি আইনি এবং নিয়ন্ত্রক কাঠামোর জরুরি প্রয়োজন বলে মতামত ব্যক্ত করছেন অনেকে।