ফের নতুন রেকর্ড গড়ল জওয়ান!

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২৩
জওয়ান
নিজস্ব প্রতিবেদক

৭ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে শাহরুখ খানের বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র ‘জওয়ান’। মুক্তির পর থেকেই একের পর এক রেকর্ড ভেঙেচুরে এক অনন্য উচ্চতায় পৌঁছে গেছে ‘জওয়ান’। দুই মাস টানা রাজত্ব করে বক্স অফিসে নিজের রাজত্ব পুনরায় কায়েম করেছেন শাহরুখ খান।

এটা বললে ভুল হবে না যে শাহরুখ খানের জওয়ান সর্বকালের সবচেয়ে বড় হিন্দি সিনেমা হয়ে উঠেছে।

মুক্তির দুই মাস পর, অ্যাটলির পরিচালনায় এখনও বক্স অফিসে রাজত্ব করছে এবং রেকর্ড ভাঙছে। সম্প্রতি, বাণিজ্য বিশ্লেষক সুমিত কাদেল একটি রিপোর্ট প্রকাশ করেছেন যে জওয়ান ৩.৯২ কোটির থিয়েট্রিক্যাল ফুটফলসের রেকর্ড গড়েছে। এই ফিল্ম সমালোচক আরও দাবি করেছেন যে এটি হিন্দি সিনেমার ইতিহাসে সর্বোচ্চ ফুটফলসগুলির মধ্যে একটি। ফুটফলস মুলত সিনেমাহলে দর্শক সমাগমকে বোঝায়।
ফুটফলসের দিক থেকে রাজ কাপুরের ‘বারসাত’, আমির খানের ‘দঙ্গল’, অমিতাভ বচ্চনের ‘মার্দ’-এর মতো সিনেমাগুলোকে টপকে গেছে জওয়ান।

সুমিত কাদেল তার রিপোর্টে আরো জানিয়েছেন, জওয়ান এখনও প্রেক্ষাগৃহে চলছে এবং বক্স অফিসে রাজত্ব করছে। মুক্তির দুই মাস পরে ব্লকবাস্টার সিনেমাটির হিন্দি সংস্করণ ৫৮৩ কোটি রুপি আয় করেছে। ভারতে মোট আয় ৬৪৩ কোটি।

বৈশ্বিক বক্স অফিসে ১১০০ কোটির আয় ছাড়িয়েছে জওয়ান। 

এর আগে ১০০, ২০০ ও ৩০০ কোটির ল্যান্ডমার্ক অর্জন করা প্রথম ভারতীয় অভিনেতা ছিলেন আমির খান। এরপর ৪০০, ৫০০ কোটির ল্যান্ডমার্ক স্পর্শ করা প্রথম অভিনেতা হিসেবে নিজের সিংহাসন দখলে নিয়েছেন শাহরুখ খান। এরপর ৬০০ কোটির ক্লাবে প্রবেশ করে ইতিহাস তৈরি করেছে ভারতীয় চলচ্চিত্রে।

দক্ষিণের তারকা পরিচালক অ্যাটলি পরিচালিত জওয়ানে প্রধান ভূমিকায় অভিনয় করছেন শাহরুখ খান।

আরো রয়েছেন নয়নতারা, দীপিকা পাড়ুকোন, বিজয় সেতুপতি, সানায়া মালহোত্রা, প্রিয়ামণি, সুনীল গ্রোভার। প্রেক্ষাগৃহে তাণ্ডব চালানোর পর ২ নভেম্বর ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে জওয়ান।