ইতিহাস গড়া হলো না নিগারদের

প্রকাশিত: ৯:০৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২৩
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইতিহাস গড়া হলো না নিগারদের। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

কিম্বারলির ডায়মন্ড ওভালে ইতিহাসের হাতছানি ছিল বাংলাদেশের মেয়েদের সামনে। জিতলেই দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে প্রথমবার সিরিজ জিততে পারত সফরকারীরা। কিন্তু সিরিজের শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিকদের সঙ্গে পেরে ওঠেনি বাংলাদেশ।দক্ষিণ আফ্রিকার মেয়েরা ম্যাচ জিতেছে ৮ উইকেটে।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ৬ উইকেটে ৯৪ রান করে। বাংলাদেশের দেওয়া লক্ষ্য ২৮ বল হাতে রেখে পেরিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।ওপেনিং জুটিতেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় প্রোটিয়ারা। লরা উলভার্ট আর তাজমিন ব্রিটসের জুটি থেকে আসে ৩৭ রান।

তাজমিনকে ১৭ রানে ফিরিয়ে জুটি ভাঙেন মারুফা আক্তার।তবে ৪৯ রানের ইনিংসে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন অধিনায়ক উলভার্ট। তাঁর ৪৯ বলের ইনিংসে পাঁচ চার।

এর আগে ব্যাটিংয়ে বাংলাদেশের শুরুটা হয়েছিল ভুলে যাওয়ার মতো।

১৭ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটার মুর্শিদা আক্তার, সোবহানা মোস্তারি ও শামীমা সুলতানা উইকেট হারায় বাংলাদেশ। এরপর অধিনায়ক নিগারের সঙ্গে লতা মণ্ডলের ২৯ রানের জুটি। জুটিটা ডানা মেলার আগে নিগার ১১ রানে আউট হয়ে যান।বাংলাদেশের ইনিংসের সবচেয়ে বড় জুটিটা লতার সঙ্গে স্বর্ণা আক্তারের। এ জুটি থেকে আসে ৪৬ রান।

২৩ রানে আউট হন স্বর্ণা। ৬২ বলে ৪২ রানে অপরাজিত ছিলেন লতা। ২০ ওভার খেলেও বাংলাদেশের ইনিংস বড় না হওয়ার কারণ, ব্যাটাররা টি টোয়েন্টির চাহিদা মেটাতে পারেননি। তাতে সিরিজ ১-১ এ ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে বাংলাদেশের মেয়েদের।