ত্বকের যত্নেও কফি! লেবু, মধুর সঙ্গে একটু কফি মিশিয়ে ব্যবহার করে পাবেন অভাবনীয় ফল।

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২৩
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কফির জুড়ি নেই।

নিজস্ব প্রতিনিধি

দিনের শুরুতে এক মগ ধোঁয়া তোলা কফি চমৎকার শুরুর বার্তা দেয় যেন। কফিপ্রেমীদের কাছে তো বটেই , এমনকি যারা কফি চেখেও দেখেন না তাদের কাছেও কিন্তু কফির ঘ্রাণ দুর্দান্তই ঠেকে। সে যা-ই হোক, কফি ঘুম তাড়াতে কিংবা ঝিমিয়ে পড়া শরীরটাকে চনমনে করে তুলতে সক্ষম, এটা কমবেশি সবারই জানা। কিন্তু জানেন কি কফি দিয়ে সারা যায় রূপচর্চাও? ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কফির জুড়ি নেই।
পাশাপাশি এর অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ত্বক ভালো রাখতে সাহায্য করে।কফিতে রয়েছে ক্যাফিন, পলিফেনলের মতো উপাদান, যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। একাধিক গবেষণায় দেখা গেছে, কফির এসব উপাদান আপনার ত্বককে ভালো রাখতে সাহায্য করে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত গবেষণায় এ বিষয়ে উল্লেখ করা হয়েছে।

এই অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ক্ষতিকারক ফ্রি ব়্যাডিকালস বাড়তে দেয় না এবং ত্বকে সুরক্ষা প্রলেপ তৈরি করে। দূষণ, ধোঁয়া ও রোদের হাত থেকে ত্বককে বাঁচায়।সূর্যালোকের ক্ষতিকারক রশ্মি ত্বকের ক্ষতি করে। হাইপারপিগমেন্টশনের কারণ হয়।

একই সঙ্গে ত্বক অসময়ে বুড়িয়ে যেতেও পারে। যাকে বলে ফটোএজিং। এ সমস্যাকে রুখতে বেশ কাজ করে কফি। ত্বক টানটান রাখতেও সাহায্য করে এ উপাদান।কিভাবে ত্বকে ব্যবহার করা যায় কফি

লেবু, মধুর সঙ্গে একটু কফি মিশিয়ে ব্যবহার করতে পারেন ত্বকে।

এটি ত্বকে তাৎক্ষণিকভাবে জেল্লা নিয়ে আসে। তাই কোনো অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে চেহারায় গ্লো আনতে এই ফেসপ্যাক বেশ কাজে দেয়।
এ ছাড়া কফির সঙ্গে অ্যালোভেরা জেল, নারিকেল তেল মিশিয়েও ব্যবহার করতে পারেন। টক দই, কফির ফেসপ্যাকও ত্বককে ভালো রাখতে সাহায্য করে। আর কফির সঙ্গে চিনি মিশিয়ে পুরো শরীর স্ক্রাব করলে পাবেন চকচকে ত্বক।