শ্রীলঙ্কার নির্বাচক কমিটিতে থারাঙ্গার সঙ্গে আছেন মেন্ডিসও

প্রকাশিত: ১২:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩
ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি

শ্রীলঙ্কার ক্রিকেট নির্বাচক হিসেবে নিয়োগ পেলেন উপুল থারাঙ্গা। সাবেক এই ব্যাটারকে চেয়ারম্যান করে জাতীয় দলের জন্য পাঁচ সদস্যের নতুন নির্বাচক কমিটি ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। এই কমিটিতে জায়গা পাওয়া অন্যরা হলেন অজন্থা মেন্ডিস, ইন্ডিকা ডি সরম, থারাঙ্গা পারানাভিতানা ও দিলরুয়ান পেরেরা।
শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করার সিদ্ধান্ত প্রত্যাহারের এক দিন পর নাম ঘোষণা করা হলো নির্বাচকদের।

উপুল থারাঙ্গা ও অজন্থা মেন্ডিসের নির্বাচক প্যানেলের প্রথম কাজ হচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে সাদা বলে হোম সিরিজের জন্য দল বাছাই করা।
দুই বছরের জন্য জাতীয় দল নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে নতুন নির্বাচক কমিটিকে। সরকারি হস্তক্ষেপে বর্তমানে আইসিসির নিষেধাজ্ঞায় আছে এসএলসি। বোর্ডকে পুনর্বহালের ব্যাপারে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
এই বছরেও প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন থারাঙ্গা, পেরেরা ও সারাম । পারানাভিতানা সবশেষ ঘরোয়া ক্রিকেটে খেলেছেন ২০২০ সালে। ২০১৯ সালে অবসরে যাওয়া মেন্ডিস লিজেন্ডস ক্রিকেট লিগে খেলেছেন গত বছর।
এই পাঁচ জনের মধ্যে থারাঙ্গাই আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি অভিজ্ঞ।
২৩৫ ওয়ানডেতে তার রান প্রায় ৭ হাজার। ৩১ টেস্টে রান দেড় হাজারের বেশি। দুই সংস্করণ মিলিয়ে শতক ১৮টি। এ ছাড়া ২৬টি টি-টোয়েন্টিও খেলেছেন বাঁহাতি এই ব্যাটার।
রহস্যময় স্পিনার মেন্ডিস ১৯ টেস্টে উইকেট নিয়েছেন ৭০টি।
৮৭ ওয়ানডেতে তার শিকার ১৫২ উইকেট। ৩৯ টি-টোয়েন্টিতে উইকেট ৬৬টি। সারাম ৪ টেস্ট, ১৫ ওয়ানডের পাশাপাশি খেলেছেন একটি টি-টোয়েন্টি। পারানাভিতানা খেলেছেন ৩২ টেস্ট। ৪৩ টেস্ট, ১৩ ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলেছেন পেরেরা। ক্রিকইনফো