বিশ্বকাপ হারের ধাক্কা সামলে ওঠা সহজ নয় রোহিতের

প্রকাশিত: ১২:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩
ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি

বিশ্বকাপে রীতমতো উড়ছিল ভারত। টানা ১০ জয়ের তুঙ্গস্পর্শী আত্মবিশ্বাস নিয়ে খেলতে নেমেছিল ফাইনাল। কিন্তু আহমেদবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে লাখো সমর্থকের সামনে আসল ম্যাচটাই হেরে বসে রোহিত শর্মার দল। ঘরের মাঠের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ জেতার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায় ভারতের।

এ দুঃখ কি সহজে ভোলা যায়! স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন হয়ে উঠেছিল অধিনায়ক রোহিত শর্মারও। তবু জীবনের নিয়মে সামনে এগিয়ে যেতে হচ্ছে তাঁকেও। 

আহমেদাবাদের ওই দুঃখগাথার পর দেশের মাটিতেই অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্ট সিরিজে ৪-১ ব্যবধানে হারিয়েছে ভারত। কিন্তু মাঠে দেখা যায়নি রোহিতকে।

বিশ্বকাপের ফাইনালে হারের ২৪ দিন পর অবশেষে প্রথমবার মুখ খুললেন তিনি। ভারতীয় সমর্থকদের জন্য একটি ভিডিও বার্তা দিয়েছেন রোহিত শর্মা। তাঁর আইপিএলের দল মুম্বই ইন্ডিয়ানস ভিডিওটি পোস্ট করেছে। বিশ্বকাপের ফাইনালে হারের পরও পাশে থাকার জন্য তিনি সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন।
 সেই সঙ্গে জানিয়েছেন, বিশ্বকাপে কী ধরনের পরীক্ষার মুখে পড়তে হয়েছিল ভারতীয় দলকে সেই অভিজ্ঞতার কথাও, ‘বিশ্বকাপের পর স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন হয়ে গিয়েছিল। কী করব বুঝতে পারছিলাম না। তাই ক্রিকেট থেকে দূরে ছিলাম। কিন্তু সমর্থকরা আমার কাছে এসেছে, তারা আমার পাশে ছিল। পুরো বিশ্বকাপে আমরা যেভাবে খেলেছি, সেটার জন্য প্রশংসা করছে।
খারাপ লাগছিল সমর্থকদের জন্য। ওরা সব সময় পাশে ছিল। স্বপ্ন দেখছিল আমরা বিশ্বকাপ জিতব।’ 

সবাইকে ধন্যবাদ জানিয়ে রোহিত বলতে থাকেন, ‘বিশ্বকাপের সময় আমরা যেখানে যেখানে গিয়েছি, সকলে সমর্থন করেছে। মাঠে যারা এসেছে, বাড়িতে বসে যারা দেখছে, সকলে আমাদের পাশে ছিল। তাদের সকলকে ধন্যবাদ। কিন্তু এ নিয়ে ভাবতে গেলেই আমার মধ্যে হতাশা কাজ করে। আমরা এই সমর্থকদের শেষ পর্যন্ত আনন্দ দিতে পারিনি।’

প্রতিটি ম্যাচেই গোটা দেশের প্রত্যাশা নিয়ে ভারত মাঠে নেমেছিল বলে জানিয়েছেন তিনি। অতীত ভুলে আবার নতুন করে শুরুর প্রতিশ্রুতি দিয়ে রাখলেন রোহিত, ‘ক্রিকেটারদের ওপর কী ধরনের চাপ থাকে সেটা সমর্থকদেরও বুঝতে হয়। আমরা খুবই ভাগ্যবান যে এমন হারের পরও সমর্থকেরা রাগ, ক্ষোভ কোনো কিছুই দেখায়নি। বরং ভালোবাসা জানিয়েছে। খুব ভালো লেগেছে এটা দেখে। আমরা আবার নতুনভাবে শুরু করব। আবার পুরস্কার জয়ের জন্য ঝাঁপাব।’

ক্যারিয়ারে প্রথমবার ৫০ ওভারের বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দিচ্ছিলেন রোহিত। বিশ্বকাপ জিততে মরিয়া ছিলেন খেলোয়াড়রাও। স্বপ্ন আলোর মুখ না দেখায় সবার সঙ্গে ব্যথিত রোহিত নিজেও, ‘৫০ ওভারের বিশ্বকাপ দেখেই বড় হয়েছি। আমার কাছে ওটাই ক্রিকেটের সেরা প্রতিযোগিতা। এত বছর ধরে পরিশ্রম করছিলাম শুধু এই বিশ্বকাপ জেতার জন্যই। শেষ পর্যন্ত এমন ফল হলে হতাশ তো লাগবেই। এত বছর ধরে যে স্বপ্নটা দেখছিলাম, সেটাই সত্যি হলো না। হতাশ হওয়ারই কথা।’ আনন্দবাজার