মমিনুলের ২৮তম সেঞ্চুরিতে ছুটছে পূর্বাঞ্চল

প্রকাশিত: ১১:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২৩
প্রথম শ্রেণির ক্রিকেট আজ নিজের ২৮তম সেঞ্চুরির দেখা পেয়েছেন মমিমুল হক। ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি

যথারীতি উইকেট আঁকড়ে পড়ে থাকা ব্যাটিংই নাঈম ইসলামের। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ৩৩টি সেঞ্চুরি করা এই বাংলাদেশি ব্যাটার অল্পের জন্য পাননি আরেকটি শতক। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় ও শেষ রাউন্ডে দক্ষিণাঞ্চলের বিপক্ষে মধ্যাঞ্চলের অভিজ্ঞ ক্রিকেটার ১৮১ বল খেলে আউট হন ৮৯ রানে। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিনি না পারলেও সিলেটে সেঞ্চুরি পেয়েছেন মমিনুল হক।

এই রাউন্ড শুরুর আগেই শিরোপার দৌড়ে এগিয়ে থাকা পূর্বাঞ্চল মমিনুলের সেঞ্চুরি এবং পারভেজ হোসেন ইমন ও শাহাদাত হোসেনের ফিফটিতে ম্যাচের লাগাম ধরে ফেলেছে। ২৪৪ রানের লিড নেওয়ার পর দ্বিতীয় দিনের শেষে উত্তরাঞ্চলের অবস্থাও সুবিধার নয়। প্রথম ইনিংসে ১০৮ রানে অল আউট হওয়া দলটি এবার ৬৭ রান তুলতেই খুইয়েছে ৩ উইকেট। সুবাদে পূর্বাঞ্চল শিরোপার দিকেই ছুটছে।

সিলেটে ২ উইকেটে ১২২ রান নিয়ে পূর্বাঞ্চল দ্বিতীয় দিন শুরুর পর মমিনুল করেন প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর ২৮তম সেঞ্চুরি। তাঁর ১১৭ রানের ইনিংসটি খেলা ১৬৭ বলে। পারভেজ ও শাহাদাত খেলেন যথাক্রমে ৯০ ও ৫৬ রানের ইনিংস। ৩৫২ রানে শেষ হয় পূর্বাঞ্চলের ইনিংস।

উত্তরাঞ্চলের নাহিদ রানা ৬৮ রানে নেন ৪ উইকেট। আর হাসান মাহমুদের শিকার ৩। জবাবে দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়া উত্তরাঞ্চল এখনো পূর্বাঞ্চলের চেয়ে ১৭৭ রানে পিছিয়ে। 

মিরপুরে নাঈম ইসলামের পাশাপাশি ফিফটি করেছেন মাহিদুল ইসলামও। তাঁর ব্যাট থেকে এসেছে ৬৬ রান।

৩ উইকেটে ৫৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা মধ্যাঞ্চল ২৪৮ রানে অল আউট হয়ে পায় ৩৪ রানের লিড। 

প্রতিপক্ষের সুমন খান ও নাঈম হাসান নেন ৩টি করে উইকেট। কিন্তু দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি দক্ষিণাঞ্চলেরও। ৪৭ রানে ৩ উইকেট হারিয়ে দ্বিতীয় দিনের শেষে তাঁরা এগিয়ে মাত্র ১৩ রানে। এই রাউন্ড শুরুর আগেই ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা পূর্বাঞ্চল যখন শিরোপার সুবাস পাচ্ছে, তখন মিরপুরে মধ্যাঞ্চল-দক্ষিণাঞ্চলের ম্যাচটি মূলত আনুষ্ঠানিকতায় পরিণত হতে চলেছে।