আজ শুরু বিপিএল অবস্থায় হযবরল

প্রকাশিত: ২:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২৩

০৬ জানুয়ারি ২০২৩

নিজস্ব প্রতিনিধি

চরম অব্যবস্থাপনা, হযবরল অবস্থা, একই মাঠে গাদাগাদি করে একাধিক দলের অনুশীলন এবং সাকিব আল হাসানের বিস্ফোরক মন্তব্যের পর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু হচ্ছে আজ। সাতটি ফ্র্যাঞ্চাইজি দলের এই টি ২০ টুর্নামেন্টের এটি নবম আসর। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে ৪৬ ম্যাচের টুর্নামেন্টের ফাইনাল ১৬ ফেব্রুয়ারি। আজ উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে মিরপুরে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্স। দ্বিতীয় ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রতিপক্ষ রংপুর রাইডার্স। এবারের আসরে প্রতি শুক্রবার দিনের প্রথম ম্যাচ বেলা ২টা ৩০ ও দ্বিতীয় ম্যাচ ৭টা ১৫ মিনিটে শুরু হবে। শুক্রবার ছাড়া প্রতিদিন প্রথম ম্যাচ শুরু হবে বেলা ২টা ও দ্বিতীয় ম্যাচ সন্ধ্যা ৭টায়।
টুর্নামেন্ট শুরুর একদিন আগেও সব দল কিটস-জার্সি পায়নি। প্রতিপক্ষ দলে বিদেশি কোন খেলোয়াড় খেলবেন, সেটাও জানা নেই। বৃহস্পতিবার নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর টাইটেল স্পন্সরশিপ ঘোষণার জন্য শুরু হওয়া সংবাদ সম্মেলন শেষ হয় সন্তোষজনক উত্তর ছাড়াই। কত টাকায় টাইটেল স্পন্সরস্বত্ব বিক্রি হলো, সেটাও জানালেন না বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। ঠিক হয়নি টুর্নামেন্টের লোগো। ১১ বছর পরও হতশ্রী বিপিএল নিয়ে প্রশ্নে জর্জরিত সিইও। সদুত্তর দিতে পারেননি। অগোছাল ফ্র্যাঞ্চাইজি আর বিপিএল গভর্নিং কাউন্সিলের দায়সারা আয়োজন। পরে আরও কত বিশৃঙ্খলা জন্ম দেয়, কে জানে। একই সময়ে সংযুক্ত আরব আমিরাতে টি ২০, দক্ষিণ আফ্রিকা টি ২০ ও বিগ ব্যাশ শুরু হতে যাওয়ায় বড় তারকাদের পাচ্ছে না বিপিএল। তবে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ নবীদের দেখা যাবে শুরুতে।
সাকিব আল হাসান এবার ফরচুন বরিশালের অধিনায়ক। অথচ, বুধবার তিনি জার্সি পাননি। সব দেখে বিসিবিকে ধুয়ে দিয়েছেন সাকিব। একদিনের জন্য দায়িত্ব পেলেও সব ঠিক করে দিতে পারবেন, এমন আÍবিশ্বাস তার রয়েছে। বিপিএলের কোনো মানই নেই, বলেছেন সাকিব। তার সঙ্গে একমত প্রকাশ করেছেন সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক মাশরাফি মুর্তজা, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাহউদ্দিন। কাল মাশরাফি বলেন, ‘সাকিবের সঙ্গে আমি একমত। লাভ না হলে তো আপনি থাকতে চাইবেন না। ফ্র্যাঞ্চাইজির মালিক লোকসান গোনেন। এই জায়গায় ক্রিকেট বোর্ডকে দেখতে হবে। সেটা ‘কমফোর্ট জোনে’ আনতে টুর্নামেন্টের চেহারা বদলে যাবে।’
বিপিএল শুরু হয়েছে ২০১২ সালে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পর। এর অনেক পর পিএসএল, সিপিএল, এসপিএলসহ নানা লিগ শুরু হয়েছে। তারা গুছিয়ে নিয়েছে। গর্বের সঙ্গে তারা টাইটেল স্পন্সর, টিভিস্বত্ব¡ বিক্রির অর্থের পরিমাণ ঘোষণা করে। কিন্তু বিসিবির সিইও এ বিষয়টি মিডিয়ার সামনে আনতে চাইলেন না। তবে কি অর্থ নিয়ে লুকোচুরি চলছে? এজেন্সি ‘মাত্রা’র সঙ্গে বিসিবির কত টাকা চুক্তি, সেটাও জানালেন না। সব কিছুতেই লুকোচুরি। বিসিবি’র সিইও বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিরাও যে তাদের অবকাঠামো তৈরি করবে, সে ধরনের সুযোগ-সুবিধা হচ্ছে না। দীর্ঘমেয়াদি পরিকল্পনায় আমরা যেতে পারিনি বিভিন্ন কারণে। সীমাবদ্ধতা শুধু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের না। বিশ্বব্যাপী কিছু বিষয় চলে আসছে, যে কারণে সীমাবদ্ধতা। আমাদের চেষ্টা থাকবে আগামীতে সব ঠিকঠাকমতো করতে। ২০২৭ পর্যন্ত আমাদের আন্তর্জাতিক ক্যালেন্ডার ঠিক করেছি।’
প্রশ্ন উঠেছে অধিনায়ক নিয়েও। একাদশ থেকে বাদ পড়তে পারেন, এমন ক্রিকেটার অধিনায়ক হয়েছেন। খুলনা টাইগার্সে রয়েছেন তামিম ইকবাল। কিন্তু কাল ঘোষণা করা হলো ইয়াসির আলী রাব্বিকে অধিনায়ক হিসাবে। ঢাকা ডমিনেটরসের নাসির হোসেন। যিনি ঘরোয়া ক্রিকেটে নিয়মিত নন। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের দায়িত্ব পেয়েছেন শুভাগত হোম। শুধু সিলেট স্ট্রাইকার্সে অভিজ্ঞ মাশরাফি ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের রয়েছেন ইমরুল কায়েস। রংপুর রাইডার্সের অধিনায়ক জাতীয় দলকে নেতৃত্ব দেওয়া নুরুল হাসান সোহান।