দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটার ডিন এলগারের কাছে ৮৬তম টেস্ট হবে বিশ্বকাপ।

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২৪
ডিন এলগার। ছবি : ক্রিকইনফো

নিজস্ব প্রতিনিধি

ভারতের বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামছেন ডিন এলগার। ৮৬তম টেস্ট হবে সেটি তাঁর। ক্যারিয়ারে ওয়ানডে মাত্র আটটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি তো খেলেনইনি।
তবে টেস্টে দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটার হিসেবেই বিদায় বলতে যাচ্ছেন এলগার। টেস্টে পাঁচ হাজারের বেশি রান আটজন দক্ষিণ আফ্রিকানেরও একজন তিনি।সেই এলগারের কাছে স্বাভাবিকভাবেই টেস্টই সব। ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটা বড় ব্যবধানেই জিতেছে দক্ষিণ আফ্রিকা।

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টটা জিতে সিরিজ নিশ্চিতেই পুরো মনোযোগ তাদের। এলগারের কাছেও এর চেয়ে বড় কিছু যে হতে পারে না, ‘আমি জেতার জন্যই খেলি। সিরিজ জয়ই আমার কাছে সব। এই স্মৃতিগুলোই তো গর্ব করে বলা যায়।
টেস্ট সিরিজ জয়- এর চেয়ে বড় আর কী আছে! হতে পারে বিশ্বকাপ জেতা আরো বড় কিছু। কিন্তু আমি তো বিশ্বকাপ খেলিনি। আমার কাছে এটাই বিশ্বকাপ। এটাই আমার জায়গা এখানেই আমি জিততে চাই।’টেস্ট নিয়ে এমন আকুলতা ক্রিকেটে দিন দিন যেন হারিয়ে যাচ্ছে।

এলগারের অবসরের পর দক্ষিণ আফ্রিকাই যেমন পরের নিউজিল্যান্ড সফরে তাদের টেস্টের সেরা দলটিকে সেখানে পাঠাচ্ছে না টি-টোয়েন্টিতে গুরুত্ব দিতে গিয়ে। এই নিয়েও দুঃখ করেছেন এলগার, ‘আমরা যে পরিস্থিতিতে চলছি, এটা হয়তো আদর্শ নয়। এখনো যারা টেস্ট খেলে খেলাটার প্রতি তাদের সেই ক্ষুধা এখনো হারিয়ে যায়নি।’ ক্রিকইনফো