আবুধাবিতে আইরিশ দাপট, অ্যাডাইরের ৫ উইকেট

প্রকাশিত: ১২:৪১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
মার্ক অ্যাডাইর

নিজস্ব প্রতিনিধি

ক্যারিয়ারে প্রথমবার কুলীন টেস্ট ক্রিকেটে ইনিংসে পাঁচ শিকার করলেন মার্ক অ্যাডাইর। তাঁর ওই কীর্তিতে আবু ধাবিতে আফগানিস্তানকে ১৫৫ রানে অল আউট করে দিয়েছে আয়ারল্যান্ড। ৩৯ রান খরচায় উইকেট পাঁচটি নিয়েছেন নর্দার্ন আইরিশ অলরাউন্ডার। জবাবে ৪ উইকেটে ১০০ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেছে আইরিশরা।

 

টস জেতে ব্যাটিং নেন আফগানিস্তান অধিনায়ক হাসমত উল্লাহ শহিদী। রশিদ খান হীন দলটি প্রথমে ব্যাটিংয়ে নেমে তেমন সুবিধা করতে পারেনি। শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। ইব্রাহিম জাদরানের হাফসেঞ্চুরির পরও ৯০ রান তুলতে তারা হারিয়ে ফেলে ৬ উইকেট।

এরপর করিম জানাতের অপরাজিত ৪১ রানে দেড় শ পেরিয়েছে আফগানদের স্কোর। 

ইনিংসের সপ্তম ওভারে নূর আলী জাদরানকে আউট করে উইকেট উত্সবের শুরু করেন মার্ক অ্যাডাইর। এরপর একে একে তাঁর শিকার হন রহমত শাহ, রহমানুল্লাহ গুরবাজ, জিয়া উর রহমান এবং জহির খান। ২টি করে উইকেট নেন ক্রেইগ ইয়াং ও কার্টিস ক্যাম্ফার।

এরপর নিজেরা ব্যাটিংয়ে নেমে ৩২ রানের মধ্যে অ্যান্ডি বালবিরনি এবং পিটার মুরকে হারায় আইরিশরা। তবে নাইটওয়াচ ম্যান থিও ফনের সঙ্গে ক্যাম্ফারের হাফসেঞ্চুরির একটা জুটি গড়ে উঠলে শুরুর ধাক্কা কাটিয়েও ওঠে তারা। কিন্তু শেষ বিকেলে ২ রানের ব্যবধানে তাঁরা দুজন আউট হলে দুর্দান্ত দিনটা পুরোপুরি আইরিশদের হয়ে ওঠেনি। ২টি করে উইকেট নেন নাভিদ জাদরান ও জিয়া উর রহমান।

২০১৭ সালে টেস্ট মর্যাদা লাভ করা আয়ারল্যান্ড এখনো লাল বলের ক্রিকেটে কোনো জয় পায়নি।

একই বছর টেস্ট মর্যাদা লাভ করা আফগানরা পেয়েছে তিন জয়। এর একটি আয়ারল্যান্ডেন বিপক্ষে। এএফপি